• facebook
  • twitter
Friday, 18 October, 2024

শান্ত প্রকৃতির ক্রুকস-এর কেন এই আচরণ ? বিস্মিত পরিবার-প্রতিবেশী থেকে সহপাঠী-শিক্ষকেরা 

ডোনাল্ড ট্রাম্পকে লক্ষ্য করে গুলি চালানোর ঘটনায় অভিযুক্ত থমাস ম্যাথিউ ক্রুকস কুড়ি বছরের এক যুবক। তাঁকে নিকেশ করেছে সিক্রেট সার্ভিস এজেন্টরা। বন্দুকবাজ এই যুবক সম্পর্কে যাবতীয় তথ্য জানতে তদন্তে নেমেছে এফবিআই। সময় যত এগোচ্ছে, ততই চাঞ্চল্যকর তথ্য সামনে আসছে ক্রুকসের বিষয়ে। রিপোর্টে দাবি করা হয়েছে, ক্রুকস শান্ত স্বভাবের যুবক ছিল। স্কুলে অন্য পড়ুয়ারাই বরং তাঁকে

ডোনাল্ড ট্রাম্পকে লক্ষ্য করে গুলি চালানোর ঘটনায় অভিযুক্ত থমাস ম্যাথিউ ক্রুকস কুড়ি বছরের এক যুবক। তাঁকে নিকেশ করেছে সিক্রেট সার্ভিস এজেন্টরা। বন্দুকবাজ এই যুবক সম্পর্কে যাবতীয় তথ্য জানতে তদন্তে নেমেছে এফবিআই। সময় যত এগোচ্ছে, ততই চাঞ্চল্যকর তথ্য সামনে আসছে ক্রুকসের বিষয়ে। রিপোর্টে দাবি করা হয়েছে, ক্রুকস শান্ত স্বভাবের যুবক ছিল। স্কুলে অন্য পড়ুয়ারাই বরং তাঁকে ধমকে রাখত। একইভাবে এই ঘটনার পর বিস্ময় প্রকাশ করেছেন  ক্রুকস-এর পরিবার।  শান্ত প্রকৃতির ছেলে কীভাবে এই কাজ করলেন, তা বোধগম্য হচ্ছে না তাঁদেরও।  বাবা ম্যাথু ক্রুক আমেরিকার সংবাদমাধ্যম সিএনএন-কে জানিয়েছেন, কেন তাঁদের ছেলে এই কাজ করল, তা বোঝার চেষ্টা করছেন তাঁরা । প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে কথা না বলা পর্যন্ত তিনি সবিস্তারে কিছু বলতে চান না বলেও জানান। বিস্মিত ওই যুবকের মামাও ।    

 
পিটসবার্গ ট্রিবিউনের রিভিউতে উল্লেখ করা হয়েছে থমাস ক্রুকস ২০২২ সালে বেথেল পার্ক হাইস্কুল থেকে গ্র্যাজুয়েট হন। ন্যাশানাল ম্যাথ অ্যান্ড সায়েন্স ইনিসিয়েটিভে তিনি ৫০০ ডলার স্টার অ্যাওয়ার্ড পেয়েছিলেন। এই আবহে ২০২২ সালে তাঁর  স্নাতক সম্মান অনুষ্ঠানের একটি ভিডিয়ো সামনে এসেছে। নিউ ইয়র্ক টাইসমের সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে থমাস ক্রুকস হাইস্কুলের ডিপ্লোমা নিচ্ছেন । এবিসি নিউজের রিপোর্টে দাবি করা হয়েছে, ক্রুকস স্কুলে সবসময় একাই থাকতেন। স্কুলে তাঁর কয়েকজন সহপাঠী সিএনএন-কে জানিয়েছেন, কারও সঙ্গেই মিশতে চাইতেন না ম্যাথু। রাজনীতিতেও তাঁর কোনও উৎসাহ ছিল না। এই স্বভাবের জন্য ক্লাসের অন্য সহপাঠীরা তাঁকে উত্ত্যক্ত করতেন বলে জানানো হয়। এক সহপাঠীর কথায়, “আমি তো ভাবতেই পারছি না ম্যাথু এই কাজ করেছে। ওর মতো শান্ত, মুখচোরা ছেলে এটা করল কী ভাবে?”
 

ট্রাম্পের সভায় হামলাকারী থমাস ম্যাথুকে যাঁরা ছোটবেলা থেকে চেনেন, তাঁরাও জানিয়েছেন, ছোটবেলা থেকেই একা থাকতে ভালবাসতেন তিনি।জানা গিয়েছে, ম্যাথুর বাবা এবং মা দু’জনেই আচরণ সংক্রান্ত কাউন্সেলিং করে থাকেন। তাঁদের পুত্রের মধ্যেও আচরণগত কোনও পরিবর্তন, তাঁরা লক্ষ করেছিলেন কি না তা নিয়ে প্রশ্ন উঠছে। যদিও এখনই বিস্তারিত ভাবে মুখ খুলতে চাননি যুবকের পরিবার।

 
সামনের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেওয়ার কথা ছিল ম্যাথুর। যেখানে এই ঘটনা ঘটে সেখান থেকে তাঁর বাড়ি খুব একটা দূরে নয়। ঘণ্টা খানেকের মধ্যেই নিজের বাড়ি থেকে ঘটনাস্থলে এসেছিল ক্রুকস। রিপোর্ট অনুযায়ী, ক্রুকসের বয়স যখন ১৭ বছর তখন সে অ্যাক্ট ব্লু নামে একটি সংগঠনকে ১৫ ডলার অনুদান দিয়েছিল। এই সংগঠন ডেমোক্র্যাটিকদের জন্য চাঁদা তোলে। এই আবহে ক্রুকসের রাজনৈতিক মতাদর্শ নিয়ে ধন্দ তৈরি হয়েছে তদন্তকারীদের মধ্যেই। তবে বিভিন্ন সোশ্যাল মিডিয়া পোস্টে ক্রুকস নিজেকে ‘ট্রাম্প বিরোধী’ আখ্যা দিত বলে একাধিক প্রতিবেদনে দাবি । 
 
রিপোর্ট অনুযায়ী, এই তদন্তের দায়িত্বে আছেন এফবিআই ফিল্ড এজেন্ট কেভিন রোজেক। তিনি জানান, ক্রুকস এআর-৫৫৬ ধরনের রাইফেল ব্যবহার করে এই হামলা চালিয়েছিল। বৈধ এই বন্দুকটি ক্রুকসের বাবার। তবে এই আগ্নেয়াস্ত্র ক্রুকসের হাতে কী করে এল, তা খুঁজে বের করতে তদন্ত জারি রাখা হয়েছে। এদিকে ক্রুকসের ফোন ঘেঁটেও আরও তথ্য পাওয়ার চেষ্টা চলছে। এদিকে তদন্তকারীরা জানান, ক্রুকসের পরিবার তদন্তে তাদের সাহায্য করছে। এদিকে থমাসের গাড়িতে একটি বিস্ফোরক ডিভাইস পাওয়া গেছে । জানা গেছে, তিনি ওই গাড়িটি চালিয়ে সমাবেশে এসেছিলেন। যেখানে ট্রাম্পের মঞ্চ বাঁধা হয়েছিল, তার থেকে ১৩০ গজ দূরে একটি উঁচু ছাদ থেকে ট্রাম্পকে লক্ষ্য করে একাধিক গুলি ছুড়েছিলেন তিনি। ক্রুকসের বাড়িতেও বিস্ফোরক পদার্থ পাওয়া গিয়েছে বলে দাবি করা হয়েছে। 
 

আগামী ৫ নভেম্বর আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন। ট্রাম্প রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী। শনিবার তাঁর প্রচারসভা ছিল পেনসিলভেনিয়ায়। সেখানেই ঘটে বন্দুকবাজের এই হানা। হঠাৎ পর পর তিনটি গুলির শব্দ শোনা যায়। কথা বলতে বলতে আচমকা ডান কানে হাত দেন ট্রাম্প। কিছু যে ঘটেছে, বুঝতে পেরে মুহূর্তে নিচু হয়ে বসে পড়েন পিছনে দাঁড়িয়ে থাকা সমর্থকেরা। ট্রাম্প নিজেও কানে হাত দিয়েই বসে পড়েন। মঞ্চেই পোডিয়ামের আড়ালে তাঁকে ঘিরে দাঁড়িয়ে ছিলেন নিরাপত্তারক্ষীরা। কিছু ক্ষণ পরে তাঁকে ধরে আস্তে আস্তে তোলা হয়। ট্রাম্প উঠে দাঁড়ান। দেখা যায়, তাঁর ডান কান থেকে রক্ত গড়িয়ে পড়ছে। মুখেও রক্ত লেগে রয়েছে।

তদন্তকারী সংস্থা এফবিআই জানায়, হামলাকারী বছর কুড়ির এক তরুণ। পুলিশ ও নিরাপত্তারক্ষীদের গুলিতে নিহত হন তিনি। তাঁর ছোড়া গুলিতে আরও এক ট্রাম্প সমর্থকের মৃত্যু হয়। দু’জন গুরুতর জখম হন। এফবিআই-এর তরফে জানানো হয়, পেনসিলভেনিয়ার বেথেল পার্কের বাসিন্দা ক্রুক। সঙ্গে সঙ্গেই সিক্রেট সার্ভিস কাউন্টার-স্নাইপার দলের সদস্যরা লক্ষ্য করে পাল্টা গুলি  ছুঁড়লে ওই যুবকের মৃত্যু হয়।