কমলা কৃষাঙ্গ নাকি… কুরুচিকর মন্তব্য ট্রাম্পের 

ওয়াশিংটন, ১ আগস্ট —  বাইডেন সরে দাঁড়াতে এবার দাঁড়িয়েছেন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড় থেকে। এবার ডেমোক্রাটের অপর সম্ভাব্য প্রার্থী কমলা হ্য়ারিসের নাম সামনে আসতেই তাঁকে নিয়ে কুরুচিকর মন্তব্য করলেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস আদৌ কৃষ্ণাঙ্গ নাকি বর্ণের রাজনীতি করছেন, তা নিয়ে প্রশ্ন তুললেন ট্রাম্প। তাঁর এই মন্তব্যের জেরে তীব্র বিতর্কের সৃষ্টি হয়েছে। উঠেছে সমালোচনার ঝড়।

বুধবার একটি সাক্ষাৎকার দিতে গিয়েই প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেফাঁস মন্তব্য করে বসেন। ট্রাম্প বলেন, “ও (কমলা হ্যারিস) ভারতীয় বংশোদ্ভূত বলেই জানতাম। নিজেও বরাবর ভারতীয় ঐতিহ্যের প্রচার করেছেন। কয়েক বছর আগে পর্যন্তও আমি জানতাম না যে ও কৃষ্ণাঙ্গ। যখন ও কৃষ্ণাঙ্গ হয়ে গেল, তখন জানলাম। এখন ও কৃষ্ণাঙ্গ হিসাবে পরিচিত হতে চায়। তাই আমি ঠিক জানি না, ও ভারতীয় নাকি কৃষ্ণাঙ্গ?”

নিজের বক্তব্যের সাফাই দিয়ে প্রাক্তন প্রেসিডেন্ট আরও বলেন, “আমি উভয় জাতি-সম্প্রদায়কেই সম্মান করি, কিন্তু ও করে না, তা স্পষ্ট বোঝা যাচ্ছে। কারণ এতদিন ও ভারতীয় ছিল, হঠাৎ ও কৃৃষ্ণাঙ্গ হয়ে গেল।”


ট্রাম্পের এই মন্তব্যের পরই শোরগোল পড়ে যায়। হোয়াইট হাউসের তরফেও প্রাক্তন প্রেসিডেন্টের এই মন্তব্যের সমালোচনা করা হয়। এই মন্তব্যকে অপমানজনক বলে অ্যাখ্যা দেওয়া হয়েছে। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি ক্যারিন জিন পিরেয় সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, “কারোর অধিকার নেই অন্য কাউকে এই ধরনের কথা বলার, তাদের পরিচয় নিয়ে প্রশ্ন তোলার।”

প্রসঙ্গত, কমলা হ্যারিস মার্কিন মুলুকের প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা ভাইস প্রেসিডেন্ট। ভারতের সঙ্গেও তাঁর যোগ রয়েছে। তিনি ভারতীয় বংশোদ্ভূত। তৎকালীন মাদ্রাজে তাঁর জন্ম। প্রেসিডেন্ট নির্বাচন থেকে জো বাইডেন সরে দাঁড়ানোয় ডেমোক্রাটদের প্রার্থী হতে পারেন কমলা হ্যারিস, এমনটাই শোনা যাচ্ছে।