বাংলাদেশের নির্বাচন পর্যবেক্ষণে রয়েছে ভারত সহ ৩০টি দেশের পর্যবেক্ষক টিম

ঢাকা, ৭ জানুয়ারি: বাংলাদেশের দ্বাদশ সাধারণ নির্বাচনকে সামনে রেখে গত শুক্রবার ঢাকায় আসেন ভারতের নির্বাচন কমিশনের তিন সদস্য। তাঁরা আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষক দলের অংশ হিসেবে সক্রিয়ভাবে অংশগ্রহণ করবেন ও পর্যবেক্ষণ প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন বলে আশ্বাস দেন। যথারীতি আজকের নির্বাচনে ভারতের নির্বাচন কমিশনের প্রতিনিধিদল আন্তর্জাতিক পর্যবেক্ষণ টিমে অংশগ্রহণ করেছে।

জানা গিয়েছে, আজ ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে বাংলাদেশ নির্বাচন কমিশন। নির্বাচনের সুষ্ঠুতা যাচাইয়ের জন্য ও নির্বাচন প্রক্রিয়া পর্যবেক্ষণ করার জন্য ১২৭ জন বিদেশি পর্যবেক্ষককে আহ্বান জানায়। সেইমতো এই নির্বাচন প্রক্রিয়ায় ভারত সহ বিদেশি পর্যবেক্ষকরা বাংলাদেশে সুষ্ঠুভাবে নির্বাচন হচ্ছে কিনা, তা আজ পর্যবেক্ষণ করছেন। ইউরোপীয় ইউনিয়নের আন্তর্জাতিক নির্বাচন বিশেষজ্ঞ দলও ঢাকায় উপস্থিত রয়েছে। কমনওয়েলথ দল সহ বিভিন্ন দেশের বিদেশী পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণের কাজে সজাগ রয়েছেন।

তা সত্ত্বেও নির্বাচন বয়কটের সিদ্ধান্ত নিয়েছে বিরোধী দল বিএনপি। ভোট ঠেকাতে বিএনপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার “অবৈধ সরকারের” জিগির তুলে পদত্যাগের দাবিতে শনিবার থেকে শুরু হওয়া ৪৮ ঘণ্টার হরতাল শুরু করেছে। সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার নেতৃত্বে আজ রবিবার সাধারণ নির্বাচন বর্জনের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। দলটি নির্বাচন তত্ত্বাবধানে একটি অন্তর্বর্তীকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকার গঠনের দাবি জানিয়েছিল। যে দাবি প্রধানমন্ত্রী হাসিনার নেতৃত্বাধীন সরকার প্রত্যাখ্যান করে। ঢাকা ট্রিবিউনের খবরে বলা হয়েছে, বিএনপি সারা দেশে নির্বাচনের বিরুদ্ধে মিছিল, গণপ্রচারণা এবং লিফলেট বিতরণ করবে।


ইতিমধ্যে বাংলাদেশ নির্বাচন কমিশনের নির্বাচনী অ্যাপ্লিকেশন, “স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি” সাধারণ নির্বাচনের প্রাক্কালে বিপর্যস্ত হয়ে পড়ে। ২১ কোটি টাকার অ্যাপটি ভোটারদের ভোটকেন্দ্রে অবস্থান সহ নির্বাচন সংক্রান্ত বিশদ সন্ধানের জন্য চালু করা হয়েছিল। কিন্তু ভোটের একদিন আগে অ্যাপটি কাজ বন্ধ করে দিয়েছে।

এদিকে জানা যাচ্ছে, সাধারণ নির্বাচনের আগে শুক্রবার সন্ধ্যা থেকে শনিবার ভোরের মধ্যে বাংলাদেশের ১০টি জেলার অন্তত ১৪টি ভোট কেন্দ্র এবং দুটি স্কুলে আগুন দেওয়া হয়েছে। আজ ভোটের দিনেও খুন সহ একাধিক বিক্ষিপ্ত ঘটনা ঘটেছে।

তবে বাংলাদেশের সাধারণ নির্বাচনে আনুমানিক ৩০টি দেশ এবং ১৮০জন বিদেশি পর্যবেক্ষক পর্যবেক্ষণে অংশগ্রহণ করেছে। যা নির্বাচনী প্রক্রিয়ায় আন্তর্জাতিক আগ্রহ ও পর্যবেক্ষণের ক্ষেত্রে একটি দৃষ্টান্ত স্থাপন করেছে।