প্রায় যিশু জমানার প্রভু-ভৃত্যের দেহাবশেষ মিললাে পম্পেইতে

পম্পেই (Photo: IANS)

প্রায় ২ হাজার বছর ধরে এভাবে একে অপরে পাশে পড়ে রয়েছেন তারা। একজন মালিক এবং আরেকজন সম্ভবত তার পুরুষ ভৃত্য। ইতালির পম্পেই’য়ে একটি পার্কে খননকার্যে উদ্ধার হওয়া কঙ্কাল দেখে এমনটাই অনুমান করছেন গবেষকরা। ৭৯ খ্রিষ্টাব্দে ওই দু’জন মাউন্ট ভিসুভিয়াসের অগ্ন্যুৎপাতের শিকার হয়েছিলেন বলেও মনে করছেন তারা। 

খননকার্যের দায়িত্বে থাকা আধিকারিক জানিয়েছেন, অগ্ন্যুৎপাতের কবলে পড়া দুই ব্যক্তির কঙ্কাল উদ্ধার হয়েছে। সাড়ে ছ’ফুট গভীর ছাইয়ের তলা থেকে এই কঙ্কালদুটি রবিবার তুলে আনা হয়েছে। 

পােশাকের যে অংশবিশেষ পাওয়া গিয়েছে এবং তাদের কঙ্কাল খুঁটিয়ে দেখে গবেষকদের অনুমান একজন ছিলেন মধ্যবয়সী ধনী ব্যক্তি। অপরজন তারই ক্রীতদাস। 


দাঁত, মস্তিষ্কের ক্র্যানিকাল হাড় পরীক্ষা করে দু’জনের বয়সের একটি আন্দাজ দিয়েছেন বিশেষজ্ঞরা। অল্প বয়সের লােকটি আনুমানিক ১৮ থেকে ২৫ বছরের মধ্যে। আরেক জনের বয়স ৩০ থেকে ৪০-এর মধ্যে। দু’জনের মধ্যে একজনের মেরুদণ্ডের গঠন দেখে তাদের অনুমান তিনি কায়িক পরিশ্রমে অভ্যস্ত ছিলেন। অপর ব্যক্তির শারীরিক গঠন ভিন্ন। তিনি বুকে হাত রেখে মারা গিয়েছিলেন বলেও অনুমান বিজ্ঞানীদের। 

পৃথিবীর প্রাচীনতম অভিজাত জনপদগুলির মধ্যে একটি ছিল পম্পেই নগরী। ইতােলির নেপলসের ২৩ কিলােমিটার দক্ষিণ পূর্বে এই শহরটিতে ছিল ১৩ হাজার লােকের বাস। প্রাকৃতিক সম্পদ এবং সৌন্দর্য্যের এক অপরূপ লীলাভূমি ছিল পম্পেই। কিন্তু ৭৯ খ্রিষ্টাব্দে পরিকল্পিত নগরীটি চাপা পড়েছিল ভিসুভিয়াসের অগ্ন্যুৎপাতের জ্বলন্ত লাভার নিচে।