• facebook
  • twitter
Monday, 16 September, 2024

প্রাকৃতিক সম্পদের বিরাট ভান্ডারের সন্ধান, পাল্টে দেবে পাকিস্তানের অর্থনীতি

এটা বিশ্বের চতুর্থ বৃহত্তম তেল ও প্রাকৃতিক গ্যাসের খনি হতে পারে। বিশ্বের সব থেকে বেশি তেলের খনি রয়েছে ভেনেজুয়েলাতে।

স্বাস্থ্য-শিক্ষা-আইন ব্যবস্থা সম্পূর্ণ ভেঙে পড়েছে প্রতিবেশী দেশ পাকিস্তানে। আর্থিক দুরাবস্থা এমন পর্যায়ে পৌঁছেছে যে, ধার নিতে অবস্থা এমন জায়গায় পৌঁছেছে যে চিন ও আন্তর্জাতিক বাজারে মাথা পর্যন্ত দেনায় ডুবেছে পাকিস্তান। কিন্তু এবার জানা গেল পাকিস্তানে বর্তমানে এমন গুপ্তধনের সন্ধান মিলেছে যা সেই দেশের আর্থিক দুরাবস্থা শেষ করে দিতে পারে অত্যন্ত দ্রুত।

পাকিস্তানি সংবাদমাধ্যম সূত্রে খবর, দেশে পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাসের এক বিরাট ভাণ্ডারের খোঁজ পাওয়া গেছে যা দেশের অর্থনীতি বদলে দিতে পারে। তিন বছর ধরে সমীক্ষা চালিয়ে এই তৈল ও প্রাকৃতিক গ্যাসের ভাণ্ডারের অস্তিত্ব নিশ্চিত করা হয়েছে।

শরিফ সরকার এই সম্পদকে ‘ব্লু ওয়াটার ইকোনমি’ দিয়েছে। তাঁদের তরফে বলা হয়েছে, আসলে তেল নাকি গ্যাস ভান্ডার তা জানতে না পারলেও তাঁরা এই বিরাট খনিজ ভাণ্ডারের খননের জন্য সরকার ইতিমধ্যেই নিলাম দর ডাকছে। শীঘ্রই সমীক্ষা শুরু হবে। তবে কুয়ো খুঁড়ে, তার থেকে এই তেল উত্তোলন করতে বেশ কয়েক বছর সময় লেগে যেতে পারে।

অনেকের দাবি, এটা বিশ্বের চতুর্থ বৃহত্তম তেল ও প্রাকৃতিক গ্যাসের খনি হতে পারে। বিশ্বের সব থেকে বেশি তেলের খনি রয়েছে ভেনেজুয়েলাতে। এছাড়া সৌদি আরব, ইরান, কানাডা ও ইরাকেও প্রাকৃতিক গ্যাস ও পেট্রোলিয়ামের খনি রয়েছে। মনে করা হয়, আমেরিকাতেও এমন প্রচুর তেলের খনি রয়েছে, যার হদিশ এখনও মেলেনি।