• facebook
  • twitter
Friday, 18 October, 2024

প্যারিস অলিম্পিক্সে জঙ্গি হামলার ছক , গ্রেফতার আইএস জঙ্গি 

প্যারিস, ১ জুন – আত্মঘাতী জঙ্গি হামলার ছক প্যারিসে। প্যারিস অলিম্পিক্সে ফুটবল প্রতিযোগিতা চলাকালীন জঙ্গি হামলার ছক কষা তবে সেও ছক বানচাল করে দিয়েছে ফ্রান্সের নিরাপত্তা সংস্থাগুলি। ফ্রান্সের অভ্যন্তরীণ মন্ত্রী জেরাল্ড ডারমানিন জানিয়েছেন, সেইন্ট এতিনে থেকে ১৮ বছর বয়সী চেচনিয়ার এক নাগরিককে গ্রেফতার করেছে ফ্রান্সের জেনারেল ডিরেক্টরেট অফ ইন্টারনাল সিকিউরিটি।    সংস্কৃতির পীঠস্থান, কবিতা ও ওয়াইনের দেশ ফ্রান্স।রাজধানী

প্যারিস, ১ জুন – আত্মঘাতী জঙ্গি হামলার ছক প্যারিসে। প্যারিস অলিম্পিক্সে ফুটবল প্রতিযোগিতা চলাকালীন জঙ্গি হামলার ছক কষা তবে সেও ছক বানচাল করে দিয়েছে ফ্রান্সের নিরাপত্তা সংস্থাগুলি। ফ্রান্সের অভ্যন্তরীণ মন্ত্রী জেরাল্ড ডারমানিন জানিয়েছেন, সেইন্ট এতিনে থেকে ১৮ বছর বয়সী চেচনিয়ার এক নাগরিককে গ্রেফতার করেছে ফ্রান্সের জেনারেল ডিরেক্টরেট অফ ইন্টারনাল সিকিউরিটি। 

 
সংস্কৃতির পীঠস্থান, কবিতা ও ওয়াইনের দেশ ফ্রান্স।রাজধানী প্যারিসে এবার অনুষ্ঠিত হতে চলেছে অলিম্পিক্স। শুরু হতে ২ মাস বাকি। এরই  মধ্যে ফ্রান্স থেকে গ্রেফতার করা হল আইএস জঙ্গিকে। জানা গিয়েছে, প্যারিসে আয়োজিত অলিম্পিকের বেশ কয়েকটি ফুটবল ম্যাচে হামলার ছক ছিল ওই জঙ্গির। উল্লেখ্য, ইউরোপে নাশকতা বাড়ানোর পরিকল্পনা করছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট। সেই আতঙ্কের মধ্যেই ফ্রান্স থেকে গ্রেপ্তার হল এক জঙ্গি।

 
ইউরোপে হামলা বাড়ানোর পরিকল্পনা করছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট। সেই আতঙ্কের মধ্যেই ফ্রান্স থেকে গ্রেফতার করা হল এক জঙ্গিকে। অলিম্পিক ২০২৪ শুরু হওয়ার আগেই নিজেদের ইসলামিক স্টেটসের শাখা বলে দাবি করা আইএস বিশ্ব জুড়ে হামলার পরিকল্পনা করছে বলে হুঁশিয়ারি দেয়। শুধু তাই নয়, আমেরিকা, ব্রিটেন ও অন্যান্য পশ্চিমি দেশ থেকে সদস্য জোগাড় করেছে আইএস। জঙ্গি গোষ্ঠীর তরফে সাফ জানিয়ে দেওয়া হয়, ইউরোপে নাশকতা বাড়ানোর পরিকল্পনা করছে তারা। আর তাদের সম্ভাব্য নিশানা হতে পারে এবছরের প্যারিস অলিম্পিক। এমন খোলা হুমকির পর অনেক বেশি সতর্কতা নিয়েছে সমস্ত প্রশাসন। বিশেষ সতর্কতা জারি হয়েছে গোটা ফ্রান্স জুড়েও।
 
 চেচনিয়া থেকে গ্রেফতার হওয়া ১৮ বছর বয়সি ওই তরুণ  নিশানা করেছিল জিওফ্রয় গুইচার্ড স্টেডিয়াম।  সে আত্মঘাতী হামলা চালিয়ে দর্শকদের পাশাপাশি নিরাপত্তারক্ষীদেরও হত্যা করতে চেয়েছিল। অলিম্পিকে হামলা করে শহিদের তকমা পাওয়াই ছিল ওই ব্যক্তির মূল লক্ষ্য।
 
প্যারিসে অলিম্পিকের আয়োজক কমিটি নিরাপত্তা বাহিনীর কাজের প্রশংসা করেছে। উল্লেখ্য, ২০২৪ অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে ১০০ জনেরও বেশি রাষ্ট্রপ্রধান হাজির থাকবেন। ৬ কিলোমিটার পথ নদীর মধ্যে দিয়ে পাড়ি দেবেন অংশগ্রহণকারী অ্যাথলিট। সব মিলিয়ে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা হয়েছে প্যারিসজুড়ে। এই পরিস্থিতিতে জঙ্গি হামলার ছক বানচাল করতে সক্ষম হলেন নিরাপত্তারক্ষীরা।