ফ্রান্সের বিমানবন্দর থেকে গ্রেফতার টেলিগ্রামের সিইও

জনপ্রিয় অ্যাপ টেলিগ্রামের (Telegram) প্রতিষ্ঠাতা ও সিইও পাভেল দুরভকে গ্রেফতার করল ফরাসি পুলিশ। প্রাইভেট জেট থেকে নামামাত্রই তাঁকে আটক করে পুলিশ। এরপর স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় প্যারিসের উত্তরে একটি বিমানবন্দর থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়।

ফ্রান্সের সংবাদ মাধ্যমগুলির সূত্রে পাওয়া খবর অনুযায়ী, প্রাইভেট জেটে করে শনিবার সন্ধ্যায় লো বোর্গেট বিমানবন্দরে অবতরণ করেন দুরভ। এরপরই তাঁকে গ্রেফতার করে পুলিশ। সূত্রের খবর, টেলিগ্রাম অ্যাপ সম্পর্কিত একটি অভিযোগের ভিত্তিতেই তাঁকে গ্রেপ্তার করেছে পুলিশ।

রাশিয়া, ইউক্রেন ও সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশগুলোতে প্রচলিত অ্যাপগুলির মধ্যে টেলিগ্রাম খুবই জনপ্রিয়। শুধু তাই নয়, ভারতেও এই অ্যাপের ব্যবহারকারী সংখ্যা খুব একটা কম নয়। গ্রেফতারির খবর সামনেই আসতেই ফ্রান্সের রুশ দূতাবাস প্রয়োজনীয় পদক্ষেপ করছে।


টেলিগ্রামের ডাটাবেস হাতে নেওয়ার চেষ্টা করেছিল রুশ সরকার। কিন্তু তা দিতে নারাজ ছিলেন দুরভ। দু’পক্ষের মধ্যে সম্পর্কের অবনতি হওয়ায় ২০১৪ সালে রাশিয়া ছাড়েন দুরভ। এরপর থেকে টেলিগ্রাম অ্যাপটি দুবাই থেকে পরিচালিত হয়।

এরপর ২০১৮ সালে টেলিগ্রাম নিষিদ্ধ করে রুশ সরকার। ২০২১ সালে অবশ্য তা প্রত্যাহার করে নেওয়া হয়।

বিশ্বে সোশাল মিডিয়া অ্যাপগুলির মধ্যে পরিচিত নাম টেলিগ্রাম। ফেসবুক, ইউটিউব, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, টিকটক ও উইচ্যাটের পর সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রাম। ২০১৩ সালে এটি আত্মপ্রকাশ করে। আগামী বছরের মধ্যে এর ব্যবহারকারীর সংখ্যা ১০০ কোটি হয়ে যেতে পারে।

এদিকে এই গ্রেফতার নিয়ে এখন পর্যন্ত এই বিষয়ে ফরাসি পুলিশ বা টেলিগ্রামের পক্ষ থেকে কোনও মন্তব্য করা হয়নি। টেলিগ্রামের সিইও আজারবাইজান থেকে ভ্রমণ করছিলেন বলে জানা গিয়েছে।