• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

শর্তসাপেক্ষে জামিন পেলেন টেলিগ্রামের প্রতিষ্ঠাতা-সিইও পাভেল

৫০ লক্ষ ইউরোর বন্ডে জামিন দেওয়া হয়েছে পাভেলকে।

শর্তসাপেক্ষে জামিন পেলেন টেলিগ্রামের প্রতিষ্ঠাতা ও সিইও পাভেল দুরভ। প্যারিসের পাবলিক প্রসিকিউটর লরে বেকুয়াউ জানিয়েছেন, ৫০ লক্ষ ইউরোর বন্ডে জামিন দেওয়া হয়েছে পাভেলকে।

বুধবার রাতে বেকুয়াউ বলেন, ৬টি অভিযোগ রয়েছে দুরভের বিরুদ্ধে। সেগুলি আপাতত তদন্ত করে দেখা হচ্ছে। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত পাভেলের ফ্রান্স ত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

শনিবার রাতে প্যারিসের বাইরে একটি বিমানবন্দর থেকে দুরভকে গ্রেফতার করে ফরাসি পুলিশ।

এর আগে সোমবার বেকুয়াউ বলেন, টেলিগ্রাম প্রতিষ্ঠাতার বিরুদ্ধে সাইবার বুলিং, বিতর্কিত কনটেন্ট শেয়ার এবং সন্ত্রাসবাদকে মদত দেওয়া-সহ ১২টি ফৌজদারি অপরাধের অভিযোগ রয়েছে। ২০২৪ সালের ৮ জুলাই শুরু হওয়া বিচার বিভাগীয় তদন্তের ভিত্তিতেই পাভেলকে গ্রেফতার করা হয়েছে।

পাভেলের গ্রেফতারির বিরুদ্ধে কড়া প্রতিক্রিয়া দেয় টেলিগ্রাম। টেলিগ্রাম গ্রুপ এক্স হ্যান্ডলে জানায়, তাদের সংস্থা ডিজিটাল পরিষেবা আইন-সহ ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আইন মেনে চলে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সোমবার বলেন, দুরভের গ্রেফতারি কোনওভাবেই রাজনৈতিক সিদ্ধান্ত নয়। সোশাল মিডিয়া জনিত কিছু অভিযোগের ভিত্তিতেই টেলিগ্রামের সিইও-প্রতিষ্ঠাতা গ্রেফতার করা হয়েছে।

এক্স-এর মালিক এলন মাস্ক এবং মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থার প্রাক্তন কর্তা এডওয়ার্ড স্নোডেন রবিবার ডুরভের গ্রেপ্তারের নিন্দা জানিয়েছেন।

রাশিয়ার বিদেশ মন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভাকে জানান, গ্রেপ্তারের পর প্যারিসে রাশিয়ার দূতাবাস ফরাসি বিদেশ মন্ত্রকে একটি নোট পাঠিয়েছে।

রাশিয়া, ইউক্রেন ও সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশগুলোতে প্রচলিত অ্যাপগুলির মধ্যে টেলিগ্রাম খুবই জনপ্রিয়। শুধু তাই নয়, ভারতেও এই অ্যাপের ব্যবহারকারী সংখ্যা খুব একটা কম নয়।

টেলিগ্রামের ডাটাবেস হাতে নেওয়ার চেষ্টা করেছিল রুশ সরকার। কিন্তু তা দিতে নারাজ ছিলেন দুরভ। দু’পক্ষের মধ্যে সম্পর্কের অবনতি হওয়ায় ২০১৪ সালে রাশিয়া ছাড়েন দুরভ। এরপর থেকে টেলিগ্রাম অ্যাপটি দুবাই থেকে পরিচালিত হয়।

এরপর ২০১৮ সালে টেলিগ্রাম নিষিদ্ধ করে রুশ সরকার। ২০২১ সালে অবশ্য তা প্রত্যাহার করে নেওয়া হয়।

বিশ্বে সোশাল মিডিয়া অ্যাপগুলির মধ্যে পরিচিত নাম টেলিগ্রাম। ফেসবুক, ইউটিউব, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, টিকটক ও উইচ্যাটের পর সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রাম। ২০১৩ সালে এটি আত্মপ্রকাশ করে। আগামী বছরের মধ্যে এর ব্যবহারকারীর সংখ্যা ১০০ কোটি হয়ে যেতে পারে।