• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

হজ পালনে নতুন নিয়ম আনল সৌদি সরকারের 

রিয়াধ, ১১ জুন –  হজ পালনে সৌদি আরবে থাকা তীর্থযাত্রীদের জন্য নতুন নিয়ম আনল সৌদি সরকার। হজ যাত্রা চলাকালীন কোনও রকম রাজনৈতিক স্লোগান দেওয়া যাবে না বলে জানিয়েছেন সেই দেশের হজমন্ত্রী তৌফিক আল রাবিয়া। সূত্রের খবর অনুযায়ী, ইজরায়েল-হামাস যুদ্ধের কথা মাথায় রেখেই সৌদি আরবের হজ ও ওমরাহ বিভাগের মন্ত্রী এই নিষেধাজ্ঞা জারি করেছেন। সোমবার সংবাদিকদের এক প্রশ্নের

রিয়াধ, ১১ জুন –  হজ পালনে সৌদি আরবে থাকা তীর্থযাত্রীদের জন্য নতুন নিয়ম আনল সৌদি সরকার। হজ যাত্রা চলাকালীন কোনও রকম রাজনৈতিক স্লোগান দেওয়া যাবে না বলে জানিয়েছেন সেই দেশের হজমন্ত্রী তৌফিক আল রাবিয়া। সূত্রের খবর অনুযায়ী, ইজরায়েল-হামাস যুদ্ধের কথা মাথায় রেখেই সৌদি আরবের হজ ও ওমরাহ বিভাগের মন্ত্রী এই নিষেধাজ্ঞা জারি করেছেন।

সোমবার সংবাদিকদের এক প্রশ্নের জবাবে সৌদি হজমন্ত্রী বলেন, ‘হজ প্রার্থনার জায়গা। রাজনৈতিক স্লোগানের জন্য  নয়। হজ হলো আরাধনা, প্রশান্তি এবং আধ্যাত্মিকতার প্রার্থনা।’ তিনি আরও বলেন, ‘হজ যাত্রীদের রাজনৈতিক, ধর্মীয় ও সাম্প্রদায়িক স্লোগান দেওয়ার কোনও এক্তিয়ার নেই। যদি কোনও ব্যক্তি বা গোষ্ঠী রাজনৈতিক কার্যক্রমে অংশ নেয়, তাহলে তাকে শাস্তির মুখোমুখি হতে হবে।’
হজ শুরুর আগে সৌদির ওই মন্ত্রীর বক্তব্য সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। বিশ্বের অনেক মুসলিম সৌদি সরকারের এই নিষেধাজ্ঞার তীব্র নিন্দা করেছে। মুসলিমরা এক্স হ্যান্ডেলে সৌদি আরবকে কোণঠাসা করেছে। এমন একটি সময়ে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে যখন গাজায় হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছে। সোশ্যাল মিডিয়ায় একজন লিখেছেন, গাজায় যখন মুসলমানদের উপর নির্যাতন চালানো হচ্ছে তখন সৌদি নেতৃত্ব নীরব।
সৌদি আরবে ১৪ জুন থেকে শুরু হচ্ছে হজযাত্রা। এবার ২০ লাখেরও বেশি মুসলমান হজযাত্রা করবেন বলে অনুমান। ভারত সহ সারা বিশ্বেই শুরু হয়েছে হজ যাত্রার প্রস্তুতি। ইতিমধ্যেই সৌদি পৌঁছেছেন তীর্থযাত্রীরা। এদিকে সৌদির যুবরাজ এমন ফরমান জারি করায় ক্ষুব্ধ মুসলিম দেশগুলো।
এই ঘোষণার পর সৌদি মন্ত্রীকে সোশ্যাল মিডিয়ায় তীব্র সমালোচনার মুখে পড়তে হচ্ছে।