৩ দিনের আমেরিকা সফরে রওনা মোদীর, যোগ দেবেন কোয়াডের বৈঠকে

তিন দিনের আমেরিকা সফরে রওনা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কোয়াড সামিটে যোগ দেবেন নরেন্দ্র মোদী। বৈঠকে উপস্থিত থাকবেন কোয়াডের অন্য সদস্য দেশগুলির রাষ্ট্রপ্রধানেরাও। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক, রাষ্ট্রসংঘের সাধারণ সভায় ভাষণ, প্রবাসী ভারতীয়দের সঙ্গে আলাপচারিতা কর্মসূচিতে অংশ নেবেন মোদী।

ভারতের পাশাপাশি কোয়াডে রয়েছে আমেরিকা, জাপান এবং অস্ট্রেলিয়া। এ বছর কোয়াডের চতুর্থ বৈঠকের আয়োজনে আমেরিকা। আমেরিকার উদ্দেশে রওনা হওয়ার আগে মোদী বলেন, ‘আমার সহকর্মী আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিস এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিয়ো কিশিদার সঙ্গে দেখা করতে যাচ্ছি। ইন্দো প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি, সংহতি এবং অগ্রগতির কথা চিন্তা করে, এমন চার সমদর্শী দেশের সংগঠন হিসেবে কোয়াড উঠে এসেছে। বাইডেনের সঙ্গে আমার বৈঠকে আমেরিকা এবং ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও দৃঢ় হবে বলে আমি আশা করছি।’

সূত্রের খবর, নিজের শহর উইলমিংটনে কোয়াড বৈঠকের আয়োজন করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেও সাক্ষাৎ করবেন মোদী। ‘বন্ধু’ মোদীর সঙ্গে দেখা করতে উচ্ছ্বসিত রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প।


কোয়াডের বৈঠক ছাড়াও আমেরিকায় তিন দিনে একাধিক কর্মসূচিতে থাকবেন মোদী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, ‘আমেরিকায় ভারতীয় প্রবাসীদের সঙ্গে দেখা করার জন্য আমি মুখিয়ে আছি। সেই সঙ্গে আমেরিকার ব্যবসায়ীদের সঙ্গেও দেখা হবে আমার। তাঁরাই দুই দেশের মধ্যেকার সম্পর্কে স্বচ্ছতা প্রদানে অগ্রণী ভূমিকা নেন।’

উল্লেখ্য, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের আধিপত্যের মোকাবিলার বিষয়ে আলোচনা হতে কোয়াডের বৈঠকে। মোদীর ২১ থেকে ২৩ সেপ্টেম্বরের আমেরিকা সফরের দিকে নজর থাকবে আন্তর্জাতিক পর্যবেক্ষকদের।