• facebook
  • twitter
Monday, 16 September, 2024

সিঙ্গাপুর সফরে মোদী, ভারতের সেমিকন্ডাক্টর শিল্পের জন্য সুখবর

সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লরেন্স ওয়াংয়ের সঙ্গে বৈঠক চলাকালীন তিনি বলেন, 'আমরা ভারতেও অনেক সিঙ্গাপুর তৈরি করতে চাই।'

ভারতে ‘অনেক অনেক সিঙ্গাপুর’ তৈরি করতে চান, এমনটাই জানালেন প্রধানমন্ত্রী মোদী। সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লরেন্স ওয়াংয়ের সঙ্গে বৈঠক চলাকালীন তিনি বলেন, ‘সিঙ্গাপুর শুধুই এক সহযোগী দেশ নয়, বরং তা সমস্ত উন্নয়নশীল দেশের জন্য এক অনুপ্রেরণা। আমরা ভারতেও অনেক সিঙ্গাপুর তৈরি করতে চাই।’

বর্তমানে দু’দিনব্যাপী সিঙ্গাপুর সফরে রয়েছেন মোদী। ভারতে সেমিকন্ডাক্টর শিল্পকে এগিয়ে নিয়ে যাওয়ার উদ্দেশ্যে বিভিন্নপ্রকার আলোচনার জন্য বৃহস্পতিবার তিনি সিঙ্গাপুরের শীর্ষ সেমিকন্ডাক্টর সংস্থা এইএম হোল্ডিং-এর অফিসে যান। এই কাজে তাঁকে সঙ্গ দেন ওয়াং।

এই সফর চলাকালীন ভারত এবং সিঙ্গাপুরের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে মৌ-চুক্তি স্বাক্ষরিত হয় – ডিজিটাল প্রযুক্তি, স্বাস্থ্য এবং ঔষধ, শিক্ষাক্ষেত্রে সহযোগিতা ও দক্ষতা উন্নয়ন এবং ভারত-সিঙ্গাপুর সেমিকন্ডাক্টর অংশীদারিত্বের চুক্তি ইত্যাদি।

ভারত-সিঙ্গাপুর দ্বিতীয় মন্ত্রীস্তরীয় বৈঠকে উভয়পক্ষই দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য মূলত সেমিকন্ডাক্টর শিল্পের উপর জোর দিচ্ছে। এই লক্ষ্যে ভারত এবং সিঙ্গাপুর, উভয় পক্ষই আরো উন্নত উৎপাদন ব্যবস্থা আনতে সম্মত হয়েছে।

মোদী সিঙ্গাপুরের সেমিকন্ডাক্টর সংস্থাগুলোকে ‘সেমিকন ইন্ডিয়া’ প্রদর্শনীতে আমন্ত্রণ জানিয়েছেন। এই প্রদর্শনী অনুষ্ঠিত হবে গ্রেটার নয়ডাতে, ১১-১৩ সেপ্টেম্বর।

বিদেশমন্ত্রকের বিবৃতি থেকে জানা গিয়েছে, মোদী ওড়িশার ‘ওয়ার্ল্ড স্কিল সেন্টার’-এর প্রশিক্ষণরত কর্মীদের সঙ্গে সাক্ষাৎ করেন। তাঁরা বর্তমানে সিঙ্গাপুরেই প্রশিক্ষণরত। এছাড়া তিনি এইএম-এর অফিসে কর্মরত ভারতীয় ইঞ্জিনিয়ার এবং ‘সিআইআই-এন্টারপ্রাইজ সিঙ্গাপুর ইন্ডিয়া রেডি ট্যালেন্ট প্রোগ্রাম’-এর কারণে ভারত থেকে প্রশিক্ষণ নিয়ে যাওয়া সিঙ্গাপুরের প্রশিক্ষণরত কর্মীদের সঙ্গেও সাক্ষাৎ করেন।
বিভিন্ন রিপোর্ট অনুযায়ী, ভারতের সেমিকন্ডাক্টর শিল্পের মোট বাজারমূল্য ২০২৬-এর মধ্যে প্রায় $৬৪ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছোবে, যা ২০১৯-এর বাজারমূল্যের প্রায় তিনগুণ।

এই সপ্তাহেই কেন্দ্রীয় ক্যাবিনেট গুজরাতের সানন্দ অঞ্চলে ‘কেনেস সেমিকন প্রাইভেট লিমিটেড’-এর একটি সেমিকন্ডাক্টর উৎপাদন কেন্দ্র স্থাপন করার অনুমতি দেয়। এই উৎপাদন কেন্দ্রের জন্য বিনিয়োগ করা হয়েছে ৩৩০০ কোটি টাকা। এই উৎপাদন কেন্দ্র ইন্ডিয়া সেমিকন্ডাক্টর মিশন-এর অধীনে তৈরি হতে চলেছে, যেখানে দিনে প্রায় ৬০ লক্ষ সেমিকন্ডাক্টর চিপ তৈরি হবে।

এছাড়াও, গত মার্চ মাসে মোদী তিনটি সেমিকন্ডাক্টর প্রকল্পের শিলান্যাস করেন। এই তিনটি প্রকল্পের জন্য মোট ১.২৫ লক্ষ কোটি টাকা খরচ করা হবে।