ইউক্রেনে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, আজই বৈঠক জেলেনস্কির সঙ্গে

ইউক্রেনের রাজধানী কিভে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পোল্যান্ড থেকে ১০ ঘণ্টার ট্রেন জার্নির পর শুক্রবার যুদ্ধবিশ্বস্ত ইউক্রেনে পা রাখেন মোদি। এই প্রথম ভারতের কোনও প্রধানমন্ত্রী ইউক্রেন সফরে গেলেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির আমন্ত্রণেই সে-দেশে গেলেন প্রধানমন্ত্রী মোদি।

প্রধানমন্ত্রীকে স্টেশনেই স্বাগত জানানো হয়। এরপর তিনি হায়াত হোটেলের উদ্দেশে রওনা দেন। প্রবাসী ভারতীয়রা মোদিকে দেখতেই উচ্ছ্বাসে ফেটে পড়েন।

ইউক্রেনের জাতীয় সংগ্রহশালায় যাবেন প্রধানমন্ত্রী। রাশিয়ার আগ্রাসনের ফলে ইউক্রেনের যে সমস্ত শিশু প্রাণ হারিয়েছেন, তাঁদের প্রতি শ্রদ্ধা জানাবেন তিনি। বিংশ এবং একবিংশ শতাব্দীর সংঘাতের নথি এই সংগ্রহশালায়। ইউক্রেনের মানুষদের বীরত্ব, ইতিহাস, ঐতিহ্যের সাক্ষ্য বহন করে এই জাতীয় সংগ্রহশালা।


এর পর মহাত্মা গান্ধীর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ অর্পণ করবেন প্রধানমন্ত্রী মোদি। অহিংসার এবং শান্তির দূত মহাত্মা গান্ধী বিশ্বজুড়ে সমাদৃত। গান্ধীজির ১৫১-তম জন্মবার্ষিকী উপলক্ষে ২০২০ সালে এভি ফোমিন বোটানিক্যাল গার্ডেনে ব্রোঞ্জের মূর্তি উন্মোচন করা হয়।

গান্ধী মূর্তিতে শ্রদ্ধাজ্ঞাপণের পর মারিনস্কি প্রাসাদ প্রাসাদে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি তাঁকে স্বাগত জানাবেন। এরপর দুই নেতার মধ্যে উচ্চ-পর্যায়ের বৈঠক হবে। বৈঠকে দ্বিপাক্ষিক সহযোগিতা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।