• facebook
  • twitter
Monday, 16 September, 2024

ঝড়ে বিধ্বস্ত ফিলিপিন্স, মৃত্যু ১৪ জনের

ঝড়ের প্রাবল্যে বিপর্যস্ত দক্ষিণ-পূর্ব এশিয়ার ফিলিপিন্স।  প্রবল বৃষ্টি, বন্যা ও ভূমিধসের কারণে  সেখানে মৃত্যু হয়েছে ১৪ জনের। ' ইয়াগি ' নামের এই ঝড়ের কারণে এবং প্রবল বৃষ্টিতে নদীর জলস্তর বেড়ে যাওয়ায় উপকূলবর্তী এলাকা থেকে কয়েক হাজার মানুষকে নিরাপদ জায়গায় আশ্রয় দেওয়ার নির্দেশ দিয়েছে সরকার। দুর্গত মানুষকে উদ্ধার করতে কোমর বেঁধে নেমেছে উদ্ধারকারী দল।

ঝড়ের প্রাবল্যে বিপর্যস্ত দক্ষিণ-পূর্ব এশিয়ার ফিলিপিন্স।  প্রবল বৃষ্টি, বন্যা ও ভূমিধসের কারণে  সেখানে মৃত্যু হয়েছে ১৪ জনের। ‘ ইয়াগি ‘ নামের এই ঝড়ের কারণে এবং প্রবল বৃষ্টিতে নদীর জলস্তর বেড়ে যাওয়ায় উপকূলবর্তী এলাকা থেকে কয়েক হাজার মানুষকে নিরাপদ জায়গায় আশ্রয় দেওয়ার নির্দেশ দিয়েছে সরকার। দুর্গত মানুষকে উদ্ধার করতে কোমর বেঁধে নেমেছে উদ্ধারকারী দল।

দেশের আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, দক্ষিণ চিন সাগর থেকে দেশটির উত্তর উপকূলে ৭৫ কিলোমিটার গতিবেগে আছড়ে পড়ে এই ঝড়।সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় ১২৫ কিলোমিটার। ঝড়ের পাশাপাশি প্রবল বৃষ্টিতে প্লাবিত হয় একাধিক নদী।  প্লাবিত হয়  একাধিক এলাকা। বিভিন্ন জায়গায় ভূমিধস ও বাড়ি ভেঙে পড়ে । ঝড়ের দাপটে মঙ্গলবার পর্যন্ত ১৪ জনের মৃত্যুর খবর মিলেছে ।
সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দেশের উত্তর ও মধ্যবর্তী অঞ্চল। পর্যটকপ্রিয় শহর অ্যান্টিপোলোতেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। ম্যানিলা শহরের পশ্চিমে  বাড়ি ভেঙে এক গর্ভবতী মহিলা-সহ ৩ জনের মৃত্যু হয়। পাহাড়ি অঞ্চলে ধস নেমে ৪ জনের মৃত্যুর খবর পাওয়া যায়। নিখোঁজ  ৪ গ্রামবাসী । দুর্যোগের জেরে ৩৪টি আন্তর্জাতিক ও ডোমেস্টিক বিমান চলাচল বাতিল করা হয়। সমস্ত স্কুল , কলেজ ও সরকারি প্রতিষ্ঠান বন্ধ ।
কামিল্লার ম্যানিলা উপসাগরে নোঙর করা দুটি জাহাজের মধ্যে প্রবল সংঘর্ষ হয়। যার জেরে জাহাজ ছেড়ে সমুদ্রে লাফিয়ে পড়েন ১৭ জন ক্রু মেম্বার। তাঁদের মধ্যে এক জন নিখোঁজ । উল্লেখ্য, অত্যন্ত দুর্যোগপ্রবণ এলাকা হিসেবে পরিচিত ফিলিপিন্স। প্রতিবছর এই দেশে  কমপক্ষে ২০টি ঝড়ের আঘাত সামলাতে হয় ।