মার্কিন যুক্তরাষ্ট্রে নাশকতার ছক পাকিস্তানী সন্ত্রাসবাদীর, ভেস্তে দিলেন গোয়েন্দারা

মার্কিন যুক্তরাষ্ট্রের উপর হতে চলেছিল বিরাট নাশকতা! মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার গোয়েন্দা সংস্থা, যথাক্রমে এফবিআই এবং রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের তৎপরতায় ভেস্তে গেল সেই ছক। ৪ সেপ্টেম্বর কানাডার কুইবেকের অর্মস্টাউন থেকে গ্রেপ্তার করা হয় এই নাশকতার মূল চাঁই মহম্মদ শাহজেব খান, ওরফে শাহজেব জাদুনকে। শাহজেবের পাকিস্তানের নাগরিকত্ব আছে বলে জানিয়েছেন গোয়েন্দারা।

তদন্তে জানা গিয়েছে, শাহজেব জঙ্গি সংস্থা আইসিসের সমর্থক। তাঁর লক্ষ্য ছিল, মার্কিন যুক্তরাষ্ট্রে কুখ্যাত ৯/১১ আক্রমণ-পরবর্তী সবথেকে বড়ো নাশকতা ঘটানো। শাহজেবের সঙ্গে দুই সহযোগীও ছিলেন এই ব্যাপারে। নিউ ইয়র্কের ব্রুকলিনের একটি ইহুদি কেন্দ্রে আক্রমণ করে ইহুদিদের হত্যা করার ছক ছিল তাঁদের। এর জন্য বেছে নেওয়া হয়েছিল ৭ অক্টোবর দিনটিকে, যেদিন ইজরায়েলের উপর হওয়া হামাসের আক্রমণের বর্ষপূর্তি হচ্ছে। আবার ১১ অক্টোবর ইহুদীদের উৎসব ইয়ম কিপুর-এর দিনও এই আক্রমণ হতে পারত বলে সন্দেহ করা হচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার দপ্তর (ডিপার্টমেন্ট অফ জাস্টিস বা ডিওজে) জানিয়েছে, কুড়ি বছর বয়সী খান সমাজমাধ্যম এবং এক সুরক্ষিত মেসেজিং মাধ্যমে আইসিসের সঙ্গে যোগাযোগ বজায় রাখত এবং এর পরিকল্পনা চালাত। নিউইয়র্ককে তাঁরা বেছে নিয়েছিলেন কারণ নিউইয়র্কের ইহুদি জনসংখ্যা আমেরিকায় সবথেকে বেশি।


আগামী ১৩ তারিখ ধৃতকে কানাডার মন্ট্রিয়লে একটা আদালতে পেশ করা হবে বলে জানা গিয়েছে।