ট্রাম্পকে খুনের ছক কষে গ্রেপ্তার পাকিস্তানি নাগরিক

রাজনৈতিক খুনের ছক কষে মার্কিন কোপে এক পাকিস্তানী নাগরিক। যে সে রাজনৈতিক নয় একেবারে প্রাক্তন প্রেসিডেন্ট তথা ফের প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে খুনের ছক কষেই মার্কিন রোষে পাকিস্তানী নাগরিক আসিফ মার্চেন্ট। তবে শুধু ট্রাম্প নয় একাধিক রাজনৈতিক হত্যার ছকের সঙ্গে জড়িত ছিল সে। এমনই সন্দেহে আসিফকে গ্রেফতার করেছে এফবিআই। অভিযুক্তের নাম  ইরানের সঙ্গেও এই ব্যক্তির যোগসূত্রের সন্ধান মিলেছে বলে সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে।

এফবিআইয়ের ডিরেক্টর ক্রিস্টোফার রে বলেছেন, ”সাংঘাতিক অর্থের বিনিময়ে খুনের প্লট… ইরানের ছকেই এই মতলব।” এও জানা যাচ্ছে, পাকিস্তান থেকে আমেরিকায় পা রাখে অভিযুক্ত। তার আগে ইরানেও কিছুদিন কাটিয়েছিল সে। তার পর গত জুনে নিউ ইয়র্কে পৌঁছয় অভিযুক্ত। আমেরিকায় রাজনৈতিক খুনের চক্রান্ত করতে বেশ কয়েকজনের সঙ্গে দেখা করে সে। কিন্তু অজানা ছিল, সেখানে মিশে রয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থার দুই আধিকারিক। তাদের হাতে পাঁচ হাজার মার্কিন ডলারও দেয় সে। স্বাভাবিক ভাবেই তার গতিবিধির দিকে এর পর থেকে নজরদারি চালাচ্ছিল এফবিআই। এর পরই তাকে গ্রেপ্তার করে এফবিআই। এরপরই আসিফ মাকিন গোয়েন্দাদের গতিবিধি টের পেয়ে যায় আর আমেরিকা ছাড়ার মতলবও করে ফেলে। আর একথা জানার পরই তাকে গ্রেপ্তার করতে সময় নেননি মার্কিন গোয়েন্দারা। এদিকে ট্রাম্পের উপরে সে হামলার ছক কষতে পারে এই সম্ভাবনা দেখলেও গোয়েন্দারা জানাচ্ছেন, পেনসিলভ্যানিয়ায় ট্রাম্পের উপরে হওয়া হামলার সঙ্গে আসিফের কোনও যোগ ছিল না।

প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারে গিয়ে আক্রান্ত হন ডোনাল্ড ট্রাম্প । যার পরই প্রশ্ন উঠেছিল নিরাপত্তার গাফিলতি নিয়ে। সেই ঘটনার জেরে মঙ্গলবার ইস্তফা দিলেন মার্কিন সিক্রেট সার্ভিসের প্রধান কিম্বারলি চিটলে। এই ঘটনা যে নিরাপত্তাবাহিনীর চূড়ান্ত ব্যর্থতা, তা নিজের ইস্তফাপত্রে স্বীকারও করে নেন তিনি।