ইরানে পাল্টা ক্ষেপণাস্ত্র ছুঁড়ল পাকিস্তান, আরব সাগরে যুদ্ধের কালো মেঘ!

The U.S. Navy guided-missile destroyer USS Laboon fires a Tomahawk land attack missile April 14, 2018. U.S. Navy/Mass Communication Specialist 3rd Class Kallysta Castillo/Handout via REUTERS ATTENTION EDITORS - THIS IMAGE WAS PROVIDED BY A THIRD PARTY

নিউ দিল্লি, ১৮ জানুয়ারি: পাকিস্তান ও ইরানের মধ্যে কি যুদ্ধ শুরু হয়ে গেল! পরস্পর জঙ্গি ঘাঁটিতে হামলা নিয়ে এই আশঙ্কা ক্রমশ তীব্র হচ্ছে। গত মঙ্গলবার পাকিস্তানের বালুচ প্রদেশে জঙ্গিগোষ্ঠী জয়েশ আল-আদলের দু’টি ডেরায় আক্রমণ করে ইরানের এলিট বাহিনী ইসলামিক রেভলিউশনারি গার্ডস।। আজ ইরানের জঙ্গি ঘাঁটিতে পাল্টা ক্ষেপণাস্ত্র ছুঁড়ল পাকিস্তান। এর জেরে মৃত্যু হয়েছে ৭ জন জঙ্গির। দাবি পাকিস্তানের। ইরানের বিরুদ্ধে পাকিস্তানের অভিযোগ, বিনা প্ররোচনায় হামলা চালিয়েছিল ইরান। মৃত্যু হয়েছে নিরীহ মানুষের। গতকাল ইরানকে হুঁশিয়ারি দিয়ে বলেছিল এর ফল ভুগতে হবে ইরানকে। এরপর আজ হামলা চালালো পাকিস্তান। তবে পাকিস্তানের এই পাল্টা হামলা প্রসঙ্গে এখনও কোনও প্রতিক্রিয়া জানায়নি ইরান।

ইরানের সিয়েস্তান-ও-বালুচিস্তান প্রদেশের জঙ্গি ঘাঁটিতে এই হামলা চালায় পাকিস্তান। ইরান পাল্টা হিসেবে দাবি করেছে, পাকিস্তান জনবসতি এলাকায় এই হামলায় চালিয়েছে। এরফলে চার শিশু সহ মোট সাত জনের মৃত্যু হয়েছে।

প্রসঙ্গত গত মঙ্গলবারের হামলার ঘটনায় ইরান দুটি জঙ্গি ঘাঁটি গুড়িয়ে দেওয়ার দাবি করলেও পাকিস্তান দাবি করেছে, এই হামলায় দুটি শিশু ও তিনটি বালিকার মৃত্যু হয়েছে। আর তার বদলা নিতেই আজ বৃহস্পতিবার হামলা চালালো ইসলামাবাদ। এই ঘটনার জেরে দুই দেশের কূটনৈতিক সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। পাকিস্তান থেকে ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করা হয়েছে। তেহরানও পাকিস্তানের রাষ্ট্রদূতকে দেশে ফেরত পাঠিয়ে দিয়েছে। এই ঘটনার পর যুদ্ধের আশঙ্কা তীব্র হচ্ছে। একদিকে রাশিয়া ও ইউক্রেন উত্তেজনা, অন্যদিকে ইজরায়েল ও হামাস যুদ্ধ নিয়ে অশান্তি অব্যাহত, তার মধ্যে ইরান ও পাকিস্তানের দ্বন্দ্বে যুদ্ধের কালো মেঘ ঘনিয়ে এসেছে।