ভারতের ইউপিআই ব্যবস্থা এবার চালু হচ্ছে মালদ্বীপে

ভারতের ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস (ইউপিআই) ব্যবস্থা চালু হচ্ছে মালদ্বীপে। এই সিদ্ধান্ত নিলেন মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। প্রেসিডেন্টের কার্যালয় রবিবার এক বিবৃতিতে বলেছে, এই পদক্ষেপটি মালদ্বীপের অর্থনীতিতে বৈপ্লবিক পরিবর্তন আনবে। আর্থিক লেনদেন বৃদ্ধি পাবে। একই সঙ্গে ডিজিট্যাল পেমেন্ট সিস্টেমের সঙ্গেও অভ্যস্ত হবে দেশবাসী। আর্থিক ক্ষেত্রে নতুন রাস্তা খুলে যাবে।

মন্ত্রিসভার বৈঠকে অর্থনৈতিক উন্নয়ন ও বাণিজ্য মন্ত্রীর জমা দেওয়া একটি নথি নিয়ে মন্ত্রিসভা পুঙ্খানুপুঙ্খভাবে আলোচনা করার পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে সমস্ত মন্ত্রীরাই বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন। বিবৃতিতে বলা হয়েছে, এ বিষয়ে প্রেসিডেন্ট মুইজ্জু মালদ্বীপে ইউপিআই চালু করতে একটি কনসোর্টিয়াম গঠনের সিদ্ধান্ত নিয়েছেন।

মুইজ্জুর মতে, এই কনসোর্টিয়ামে ব্যাঙ্ক, টেলিকম সংস্থা, রাষ্ট্রায়ত্ত সংস্থা এবং ফিনটেক সংস্থাগুলিকে অন্তর্ভুক্ত করা উচিত। ট্রেডনেট মালদ্বীপ কর্পোরেশন লিমিটেডকে কনসোর্টিয়ামের লিডিং এজেন্সি হিসেবে নিয়োগ করেছেন তিনি।


চলতি বছরের আগস্টে মালদ্বীপে ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস (ইউপিআই) ব্যবস্থা চালুর জন্য ভারত ও মালদ্বীপ মৌ স্বাক্ষর করে। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের মালদ্বীপ সফরের সময় এই মৌ স্বাক্ষরিত হয়।

ইউপিআই ব্যবস্থার মাধ্যনে মুহূর্তের মধ্যে টাকা লেনদেন সম্ভব। ভারতের নিজস্ব এই ব্যবস্থা ইতিমধ্যেই বিশ্বের নানা দেশে চালু হয়েছে। ইউপিআই ব্যবস্থাটি ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন দ্বারা পরিচালিত। ইতিমধ্যেই সংযুক্ত আরব আমিরশাহি, শ্রীলঙ্কা, ফ্রান্স, মালয়েশিয়া, সিঙ্গাপুর, নেপাল, ব্রিটেন এবং মরিশাস সহ বেশ কয়েকটি দেশে কাজ করছে। এর আগে মুইজ্জুর ভারত সফরের সময় মালদ্বীপে রুপে কার্ড চালু করেছিল ভারত সরকার।