• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

মনোনয়ন জমা দিলেন কমলা হ্যারিস 

ওয়াশিংটন, ২৭ জুলাই – মার্কিন প্রেসিডেন্ট পদের লড়াই থেকে সরে দাঁড়িয়েছেন  জো বাইডেন। এরপরই ডেমোক্র্যাটদের প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে কমলা হ্যারিসের নাম ঘোষণা করেছিলেন প্রাক্তন মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি। অবশেষে নিজের মনোনয়ন জমা দিলেন ভারতীয় বংশোদ্ভূত নেত্রী। এক্স হ্যান্ডলে এখবর জানিয়ে তিনি লিখেছেন, ‘আজ, আমি আনুষ্ঠানিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতির পদপ্রার্থী হিসেবে ফর্মগুলিতে স্বাক্ষর করেছি। আমি প্রতিটি ভোট অর্জনের

ওয়াশিংটন, ২৭ জুলাই – মার্কিন প্রেসিডেন্ট পদের লড়াই থেকে সরে দাঁড়িয়েছেন  জো বাইডেন। এরপরই ডেমোক্র্যাটদের প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে কমলা হ্যারিসের নাম ঘোষণা করেছিলেন প্রাক্তন মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি। অবশেষে নিজের মনোনয়ন জমা দিলেন ভারতীয় বংশোদ্ভূত নেত্রী।

এক্স হ্যান্ডলে এখবর জানিয়ে তিনি লিখেছেন, ‘আজ, আমি আনুষ্ঠানিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতির পদপ্রার্থী হিসেবে ফর্মগুলিতে স্বাক্ষর করেছি। আমি প্রতিটি ভোট অর্জনের জন্য কঠোর পরিশ্রম করব।নভেম্বরে আমাদের জনগণের শক্তিতে ভরপুর প্রচারই জয়ী হবে।’
 
বাইডেন লড়াই থেকে সরে দাঁড়ানোর পর ট্রাম্পের উপরে যে চাপ বাড়ছে সেদিকে ইঙ্গিত রয়েছে সাম্প্রতিক পোল। সম্প্রতি দেখাযায় , এক পোলে ট্রাম্পকে পিছনে ফেলে দিয়েছেন কমলা। ট্রাম্প পেয়েছেন ৪২ শতাংশ ভোট, কমলার ঝুলিতে ভোট ৪৪ শতাংশ। তার আগের সপ্তাহের পোলেও অবশ্য ট্রাম্পকে  পিছনে ফেলে দেন কমলা। সেবার স্কোর ‘টাই’ হয়। দুজনেই পেয়েছিলেন ৪৪ শতাংশ ভোট। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে, তাহলে কি আমেরিকায় পরিবর্তন আসছে ? এই পরিস্থিতিতেই এবার মনোনয়ন জমা দিলেন কমলা হ্যারিস।
 
ডেমোক্র্যাট  নিয়ম অনুযায়ী, রানিং মেট হলেও প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসাবে সবুজ সংকেত পাবেন না কমলা। তিনি মনোনয়ন জমা দেওয়ার পর তা নিয়ে আলোচনা হবে ডেমোক্র্যাট ন্যাশনাল কনভেনশনে। আগামী মাসে শিকাগোতে এই কনভেনশন হবে । দলের নানা স্তরের ৩,৯০০ জন প্রতিনিধি উপস্থিত থাকবেন এই কনভেনশনে। পছন্দের প্রার্থীদের বেছে নেবেন ৩২০০ জন প্রতিনিধি। তাঁরা যদি বেছে নিতে না পারেন, সেক্ষেত্রে ভোট দেবেন বাকি ৭০০ জন। সেক্ষেত্রে ভারতীয় বংশোদ্ভুত কমলাকেমার্কিন রাজনীতিবিদরা প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে বেছে নেবেন কিনা সেদিকে তাকিয়ে আছে  উৎসুক মহল ।