• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

গাজায় প্রবেশ ইজরায়েলি ট্যাঙ্কের, এয়ারস্ট্রাইকে হত ৩

দুই শরণার্থী শিবিরে বিমান হানায় নিহত যথাক্রমে ৩ জন এবং ৫ জন প্যালেস্তিনীয়।

মঙ্গলবার সকালে গাজায় ঢুকে পড়ল ইজরায়েলি ট্যাঙ্ক। প্রথমে তারা আক্রমণ করে মগজি শরণার্থী শিবিরে, তারপরে নুর শামস শরণার্থী শিবিরে। এই দুই শরণার্থী শিবিরে বিমান হানায় (Gaza Airstrike) নিহত যথাক্রমে ৩ জন এবং ৫ জন প্যালেস্তিনীয়।

কেন্দ্রীয় গাজার যেই অঞ্চলে ট্যাঙ্ক ঢুকে পড়েছে, সেই জায়গাটির নাম দেইর আল-বালাহ। প্রসঙ্গত, এই দেইর আল-বালাহেই বর্তমানে রয়েছে রাষ্ট্রপুঞ্জের সহায়তা শিবির, যা আগে ছিল রাফা অঞ্চলে। রাফা-তে এই বছরেই ইজরায়েল নৃশংস আক্রমণ চালানোতে রাষ্ট্রপুঞ্জ তাদের সহায়তা শিবিরের মূল ঘাঁটি করে তোলে দেইর আল-বালাহে।

ইজরায়েল গত ২৬ আগস্ট দেইর আল-বালাহ থেকে সমস্ত জনসাধারণকে অপসারণের নির্দেশ দেয়। এর ফলস্বরূপ রাষ্ট্রপুঞ্জ তাদের সমস্ত সহায়তা বন্ধ রাখতে বাধ্য হয়।

গাজার ওয়েস্ট ব্যাঙ্কে ইজরায়েলি সৈন্য এবং বাসিন্দারা মিলে ৬ জন প্যালেস্তিনীয়কে হত্যা করে। এই ঘটনার প্রতিক্রিয়ায় ইজরায়েলি মন্ত্রী ইতামির বেন-গভির, যিনি চরম দক্ষিণপন্থী, আল-আকসা মসজিদে ইজরায়েলি পতাকা উত্তোলনের দাবি জানান।

২০২৩ এর অক্টোবর মাসে প্যালেস্তিনীয় হামাস দল ইজরায়েলে আক্রমণ করে, যার ফলে কমপক্ষে ১,১৩৯ জন ইজরায়েলি প্রাণ হারান। এই ঘটনার প্রতিবাদে ইজরায়েল গাজা স্ট্রিপে আক্রমণ করে নারকীয় হত্যাকাণ্ড চালাতে থাকে, যার ফলস্বরূপ এখনো পর্যন্ত কমপক্ষে ৪০,৪৩৫ জন প্যালেস্তিনীয় হত, আহত প্যালেস্তিনীয়ের সংখ্যা অন্তত ৯৩,৫৩৪।