• facebook
  • twitter
Monday, 16 September, 2024

আত্মরক্ষার অজুহাতে লেবাননে বোমাবর্ষণ ইজরায়েলের, পালটা জবাব হেজবোল্লা-র

হেজবোল্লা জানায়, তারা প্রায় ৩০০টি রকেট ছেড়েছে ইজরায়েলের উদ্দেশে।

লেবাননে ফের বোমাবর্ষণ ইজরায়েলের। ইজরায়েলের দাবি, সংবেদনশীল নানা এলাকায় ইরান-সমর্থিত লেবাননের জঙ্গি দল হেজবোল্লার উপস্থিতি এবং সরাসরি আক্রমণের প্রস্তুতির থেকে নিজেদের রক্ষা করতেই আগেভাগেই এহেন আগ্রাসী পদক্ষেপ নিয়েছে তারা। পালটা হিসেবে হেজবোল্লা জানায়, তারা প্রায় ৩০০টি রকেট ছেড়েছে ইজরায়েলের উদ্দেশে।

গত জুলাই মাসে ইজরায়েলি উড়াল হানায় নিহত হন হেজবোল্লা নেতা ফুয়াদ শুকর, যার প্রত্যুত্তরে ইজরায়েলের উপর প্রতিআক্রমণ শানায় হেজবোল্লা। হেজবোল্লা পুনরায় আক্রমণ করতে পারে, এই আশঙ্কাতেই ইজরায়েল আত্মরক্ষার অজুহাত দিয়ে আক্রমণ করে।

রবিবার সকালে ইজরায়েলি বায়ুসেনা বাহিনীর (আইএএফ) প্রায় ১০০টি যুদ্ধবিমান দক্ষিণ লেবাননে বোমাবর্ষণ করে, যার মূল লক্ষ্য ছিল হেজবোল্লা-র বিভিন্ন রকেট লঞ্চার। ইজরায়েলের দাবি, ওই রকেট লঞ্চারগুলোর লক্ষ্য ছিল উত্তর ও মধ্য ইজরায়েল – এবং সাধারণ মানুষও এতে হতাহত হতে পারতেন, এমন সম্ভাবনাও ছিল।

ইতিমধ্যে ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইওয়াভ গ্যালান্ট পরবর্তী ৪৮ ঘণ্টার জন্য ইজরায়েলে জরুরি অবস্থা জারি করেন। ইজরায়েলের তেল আভিভের বেন গুরিয়ান বিমানবন্দর থেকে সাময়িকভাবে সমস্ত উড়ানও বন্ধ রাখা হয়, যদিও ইজরায়েলি উড়াল আক্রমণের পর পুনরায় বিমানচলাচল স্বাভাবিক হয়।

ইজরায়েলি সামরিক বাহিনীর (আইডিএফ) মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল দানিয়েল হাগারি বলেন, “ইজরায়েলের অসামরিক ক্ষেত্রের ওপর আক্রমণের সমস্ত আশঙ্কা আমরা নির্মূল করছি।” ইজরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানইয়াহু বলেন, “যারা আমাদের ক্ষতি করবে, আমরাও তাদের পালটা ক্ষতি করব।”

মার্কিন যুক্তরাষ্ট্র বরাবরের মতোই ইজরায়েলকে সুরক্ষা দেওয়ার আশ্বাস জানিয়েছে, এবং আত্মরক্ষার্থে ইজরায়েলের আক্রমণের সিদ্ধান্তকে সমর্থন করেছে।

ইজরায়েলি আক্রমণের প্রত্যুত্তরে কয়েক ঘণ্টার মধ্যেই হেজবোল্লার সশস্ত্র শাখা ‘ইসলামিক রেজিস্ট্যান্স’ অন্তত ৩২০টি কাত্যিউসা রকেট উৎক্ষেপণ করে, যার লক্ষ্য ইজরায়েলের বিভিন্ন সামরিক ঘাঁটি।

লেবাননের ন্যাশনাল নিউজ এজেন্সির (এনএনএ) বিবৃতি অনুযায়ী, ইজরায়েল অধিকৃত সিরিয়ান গোলান হাইটস অঞ্চলের মেরন বেস, নেভে জিভ বাঙ্কার এবং আরো নানা সামরিক ঘাঁটির উদ্দেশে রকেট উৎক্ষেপিত হয়েছে।

হেজবোল্লা জানায়, তাদের নেতা ফুয়াদ শুকরকে হত্যা করার জবাব হিসেবে এই বোমাবর্ষণ তাদের ‘প্রথম ধাপ’ ছিল।