• facebook
  • twitter
Monday, 16 September, 2024

গাজার ওয়েস্ট ব্যাঙ্কে ফের ইজরায়েলি হানা, হত ৯

বিগত দুই দশকের মধ্যে ইজরায়েলের বৃহত্তম হানা এটি, যাতে মৃত অন্ততপক্ষে ৯ জন প্যালেস্তিনীয়।

গাজার ওয়েস্ট ব্যাঙ্কে ফের নৃশংস হামলা চালায় ইজরায়েল। তর্কাতীতভাবে, বিগত দুই দশকের মধ্যে ইজরায়েলের বৃহত্তম হানা এটি, যাতে মৃত অন্ততপক্ষে ৯ জন প্যালেস্তিনীয়।

বুধবার সকালে গাজা স্ট্রিপের ওয়েস্ট ব্যাঙ্কের তিন শহর তুলকার্ম , তুবাস এবং জেনিনে আক্রমণ হানে ইজরায়েল। ইজরায়েলি সেনার বিবৃতি থেকে জানা যায়, তারা ওয়েস্ট ব্যাঙ্কের নুর শামস শরণার্থী শিবিরে পাঁচ প্যালেস্তিনীয় যোদ্ধাকে হত্যা করেছে। সংবাদ সংস্থা রয়টার্স সিসিটিভি ফুটেজ থেকে যাচাই করে জানায়, জেনিন শহরের রাস্তায় ইজরায়েলের একাধিক সাঁজোয়া গাড়ি দেখা গেছে।

২০০২ সালের পর থেকে ইজরায়েল আর এতো বড়ো মাত্রায় আক্রমণ করেনি। ২০২৩–এর ৭ অক্টোবর প্যালেস্তিনীয় জঙ্গি সংস্থা হামাস আচমকা আক্রমণ হানে ইজরায়েলের ওপর। ইজরায়েল-অধিকৃত গাজা স্ট্রিপে হামাসের আক্রমণে নিহত হয় ১১৩৯ জন, যার মধ্যে ৮৫১ অসামরিক জনসাধারণও ছিলেন। সেই ঘটনার প্রতিবাদে ইজরায়েল ৭ অক্টোবর থেকে এযাবৎ প্রায় প্রতিদিন নারকীয় হত্যালীলা চালিয়ে গেছে গাজা স্ট্রিপে। গাজা স্বাস্থ্য মন্ত্রকের খবর অনুযায়ী, কমপক্ষে ৪০,৫৩৪ জন প্যালেস্তিনীয় ব্যক্তি এযাবৎ চলা এই গণহত্যায় প্রাণ হারিয়েছেন, আহতের সংখ্যা অন্তত ৯৩,৭৭৮। সূত্রের খবর অনুযায়ী, প্রতিদিনই গড়ে ৫৩ জন করে প্যালেস্তিনীয় শিশু প্রাণ হারাচ্ছে ৭ অক্টোবরের পর থেকে চলা ইজরায়েলি হানায়।

প্রসঙ্গত, মঙ্গলবার, অর্থাৎ ২৭ আগস্টও ইজরায়েল ট্যাঙ্ক এবং বোমারু বিমান সমেত আক্রমণ চালায় গাজা স্ট্রিপে, যাতে হত হন একাধিক প্যালেস্তিনীয়।