• facebook
  • twitter
Sunday, 6 October, 2024

গাজার মসজিদে ইজরায়েলের বোমা, নিহত কমপক্ষে ২১

গাজায় ইজরায়েলি হামলা অব্যাহত রয়েছে। রবিবার ভোরে একটি মসজিদে বোমা হামলায় ২১ জনেরও বেশি লোক নিহত হয়েছে। এই হামলায় কয়েক ডজন মানুষ আহত হয়েছে।

গাজায় ইজরায়েলি হামলা অব্যাহত রয়েছে। রবিবার ভোরে একটি মসজিদে বোমা হামলায় ২১ জনেরও বেশি লোক নিহত হয়েছে। এই হামলায় কয়েক ডজন মানুষ আহত হয়েছে। ইজরায়েলের দাবি, ওই মসজিদে হামাসের একটি কমান্ড সেন্টার ছিল।

২০২৩ সালে ৭ অক্টোবর থেকে প্যালেস্তাইন ও ইজরায়েলের মধ্যে যুদ্ধ চলছে। যুদ্ধের এক বছর হতে আর হাতে গোনা কয়েকটা দিন বাকি। তার ঠিক আগে মধ্য গাজা উপত্যকার দেইর আল-বালাহতে আল-আকসা হাসপাতাল লাগোয়া মসজিদে হামলা হয়। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে কারণ মসজিদটি বাস্তুচ্যুত লোকদের থাকার জায়গা হিসেবে ব্যবহার করা হচ্ছিল।

ইজরায়েলি সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, হামাসের জঙ্গিদের শায়েস্তা করতেই হামলা চালানো হয়েছে। জঙ্গিরা দেইর আল-বালাহ এলাকার একটি মসজিদে কমান্ড সেন্টার চালাচ্ছিল।

এর আগে, হামাসের সশস্ত্র শাখা আল-কাসাম ব্রিগেড পশ্চিম তীরের শহর তুলকার্মে ইজরায়েলি হামলায় তাদের একজন প্রধান কমান্ডার জাহি ইয়াসির আবদ আল-রাজেক আউফি সহ আরও ৭ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে।

শুক্রবার এক বিবৃতিতে হামাসের সশস্ত্র শাখা আল-কাসাম ব্রিগেড রীতিমতো হুঁশিয়ারি দিয়ে বলেছে, ইজরায়েলকে তার অপরাধমূলক কর্মকাণ্ডের মূল্য চোকাতে হবে। ইজরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বৃহস্পতিবার রাতে ঘোষণা করেছিল, তারা হামাস নেটওয়ার্কের প্রধান কমান্ডার আফিকে হত্যা করেছে।

ইজরায়েল-প্যালেস্তাইন সংঘাতের শুরুতে, ১২০০ জন নিহত হয়। গাজার স্বাস্থ্য মন্ত্রকের মতে, গাজায় ইসরায়েলের হামলার পর ৪২০০০ মানুষ নিহত হয়েছে। এই আক্রমণগুলির ফলে কমপক্ষে ২৩ লক্ষ মানুষকে বাস্তুচ্যুত হয়েছে।