• facebook
  • twitter
Monday, 16 September, 2024

আমেরিকার কাছ থেকে ৭৩ হাজার সিগ ৭১৬ রাইফেল কিনতে চলেছে ভারত

আমেরিকার কাছ থেকে ৭৩ হাজার সিগ ৭১৬ জি ২ অ্যাসল্ট রাইফেল কিনতে চলেছে ভারত । অত্যাধুনিক মানের এই রাইফেল তৈরির বরাদ দেওয়া হয়েছে মার্কিন সংস্থা সিগ সয়্যারকে।৭.৬২ মিলিমিটারের সিগ ৭১৭ রাইফেলই আগামী দিনে ব্যবহার করবে । আমেরিকায় তৈরি এই স্বয়ংক্রিয় রাইফেল অনেক বেশি প্রাণঘাতী। এর সাহায্যে শত্রুপক্ষকে যে কোনও দিক থেকে আক্রমণ করা যাবে।  

 উপত্যকায় সন্ত্রাস‍বাদ দমন করতে সেনার হাতে অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র তুলে দেওয়া হ‍বে। প্রায় ছয় ‍বছর আগে পুলওয়ামায় জঙ্গিহানার পরই ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই লক্ষ্য পূরণ করতে উদ্যোগী হল প্রতিরক্ষা মন্ত্রক। আমেরিকার কাছ থেকে ৭৩ হাজার সিগ ৭১৬ জি ২ অ্যাসল্ট রাইফেল কিনতে চলেছে ভারত । অত্যাধুনিক মানের এই রাইফেল তৈরির বরাদ দেওয়া হয়েছে মার্কিন সংস্থা সিগ সয়্যারকে।
 
২০১৯ সালে পুলওয়ামায় জঙ্গি হামলার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছিলেন জঙ্গি দমনে সেনার হাতে অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, প্রাথমিকভাবে আমেরিকার থেকে ১০ হাজার সিগ ৭১৬ অ্যাসল্ট রাইফেল কেনা হয়েছিল। সেনা–জঙ্গি সংঘর্ষের পরিস্থিতিতে এই আগ্নেয়াস্ত্র ব্যবহার করে ভাল ফল মিলেছে। সেই কারণে আরও ১০ হাজার রাইফেল বরাত দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক। সিগ সয়্যারের প্রেসিডেন্ট তথা সিইও রন কোহেন নতুন বরাত পাওয়ার কথা জানিয়ে বলেন, ‘‘ভারতীয় সেনাবাহিনীর আধুনিকীকরণের এই উদ্যোগের অংশীদার হতে পেরে আমরা গর্বিত।’’
ভারতে তৈরি ৫.৫৬ মিলিমিটারের ইনসাস ‍ব্য‍বহার করে থাকে ভারতীয় সেনা। তার বদলে ৭.৬২ মিলিমিটারের সিগ ৭১৭ রাইফেলই আগামী দিনে ব্যবহার করবে । আমেরিকায় তৈরি এই স্বয়ংক্রিয় রাইফেল অনেক বেশি প্রাণঘাতী। এর সাহায্যে শত্রুপক্ষকে যে কোনও দিক থেকে আক্রমণ করা যাবে।
 
প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, মোদির আত্মনির্ভর ভারত –এই লক্ষ্য পূর্ণ করতে ইছাপুরে তৈরি অত্যাধুনিক রাইফেল কেনা হ‍বে। তবে গত কয়েক মাস ধরে ক্রম‍বর্ধমান জঙ্গি হানা, জঙ্গিদের হাতের অস্ত্র, ক্ষিপ্রতা স‍বদিক ‍বিচার করে সিগ রাইফেলের উপরই ভরসা রাখল কেন্দ্র।