ভারতীয় সংখ্যালঘু সম্প্রদায়ের দুর্দশা নিয়ে মন্তব্য ইরানের খামেনির, তীব্র প্রতিবাদ নয়াদিল্লির

ভারতের সংখ্যালঘু সম্প্রদায় নিয়ে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি মন্তব্য করায় তীব্র প্রতিবাদ জানাল নয়াদিল্লি। আয়াতুল্লাহ আলি খামেনি বলেন, ‘মায়ানমার, গাজা, ভারতে মুসলিমরা যে দুর্দশার মধ্যে রয়েছে, তার প্রতি যদি অমনোযোগী হয়ে পড়ি, তাহলে আমরা নিজেদের মুসলিম হিসেবে পরিচয় দিতে পারব না। মুসলিম জনসংখ্যা রক্ষা করার লক্ষ্যে বিশ্বব্যাপী মুসলমানদের ঐক্যবদ্ধ হওয়ার ডাক দেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি।’ ভারতের পক্ষ থেকে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি সহ ইরানের সমালোচনা করা হয়েছে।

এবিষয়ে ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল ইরানের প্রতি কড়া প্রতিক্রিয়া জানালেন।

রণধীর জয়সওয়াল বলেন, ‘ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি ভারতের সংখ্যালঘুদের নিয়ে যে মন্তব্য করেছেন, তার তীব্র নিন্দা জানাচ্ছি। আয়াতুল্লাহ আলি খামেনি যা বলেছেন তা ভুল তথ্য এবং গ্রহণযোগ্য নয়। যেসব দেশ সংখ্যালঘুদের নিয়ে কথা বলছে বা পরামর্শ দিচ্ছে, তারা যেন অন্যদের উপদেশ দেওয়ার আগে নিজেদের কর্মকাণ্ডের দিকে নজর দেয়।’


উল্লেখ্য, ইরানে কড়া হিজাব আইন মেনে চলতে বাধ্য হন মহিলারা। ইরানে হিজাব আইন না মানলে জেল ও জরিমানা হয় মহিলাদের। এর পাশাপাশি গত আট মাসে ইরানে ৪০০ জনেরও বেশি মানুষকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।