• facebook
  • twitter
Tuesday, 24 September, 2024

ভারতের সহ জাপান, জার্মানি ও ব্রাজিল দ্রুত জাতি সঙ্ঘের নিরাপত্তা পরিষদের পুনর্গঠনের দাবি জানালো

তাঁরা উভয় সদস্যপদ বিভাগে আফ্রিকা, এশিয়া-প্যাসিফিক, লাতিন আমেরিকা এবং ক্যারিবিয়ানের মতো নিম্ন-প্রতিনিধিত্বহীন, অপ্রতিনিধিত্বহীন গোষ্ঠী ও অঞ্চলগুলির একটি উন্নত প্রতিনিধিত্বের উপর গুরুত্ব আরোপ করেছেন।

জাতি সঙ্ঘের নিরাপত্তা পরিষদের দ্রুত পুনর্গঠনের দাবি জানালো ভারত সহ চারটি দেশ। জাপান, জার্মানি ও ব্রাজিল ভারতের সঙ্গে সহমত প্রকাশ করেছে। এই চার দেশ নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যপদ দাবি করে পরিষদ পুনর্গঠনের আর্জি জানিয়েছে। বর্তমান ও ভবিষ্যতের কথা ভেবে ভূরাজনৈতিক বাস্তবতাকে আরও ভালোভাবে প্রতিফলিত করতে তাঁরা রাষ্ট্রসংঘের কাছে এই দাবি জানিয়েছে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর, জার্মানের বিদেশমন্ত্রী আন্নালেনা বেয়ারবক, জাপানের বিদেশমন্ত্রী য়োকো কামিকাওয়া এবং ব্রাজিলের বিদেশমন্ত্রী মাউরো ভিয়েরা জাতিসঙ্ঘের ৭৯তম সাধারণ অধিবেশনের শেষে নিরাপত্তা পরিষদের পুনর্গঠনের দাবি জানিয়ে আলোচনা চেয়েছেন। এব্যাপারে জয়শঙ্কর তাঁর এক্স হ্যান্ডেলে বিষয়টি নিয়ে সন্তোষ প্রকাশ করে একটি বিবৃতিও পোস্ট করেছেন।

সেই পোস্টে বলা হয়েছে, চারদেশের বিদেশমন্ত্রীরা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী এবং অস্থায়ী উভয় বিভাগে সদস্যপদ সম্প্রসারণের জন্য তাদের ইচ্ছা প্রকাশ করেছেন। যা কাউন্সিলের প্রয়োজনীয়তা বৃদ্ধি এবং নিশ্চিত করার লক্ষ্যে গোটা আলোচনা প্রক্রিয়া জুড়ে উল্লেখযোগ্য সংখ্যক সদস্য রাষ্ট্র দ্বারা সমর্থিত হয়েছে। তারা নিরাপত্তা পরিষদের উভয় বিভাগে সদস্যপদ বৃদ্ধির মাধ্যমে উন্নয়নশীল দেশ এবং আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তায় উল্লেখযোগ্যভাবে অবদান রাখা দেশগুলির ভূমিকা ও অংশগ্রহণ বৃদ্ধির প্রয়োজনীয়তা সম্পর্কে একমত হয়েছেন।

পাশাপাশি, তাঁরা উভয় সদস্যপদ বিভাগে আফ্রিকা, এশিয়া-প্যাসিফিক, লাতিন আমেরিকা এবং ক্যারিবিয়ানের মতো নিম্ন-প্রতিনিধিত্বহীন, অপ্রতিনিধিত্বহীন গোষ্ঠী ও অঞ্চলগুলির একটি উন্নত প্রতিনিধিত্বের উপর গুরুত্ব আরোপ করেছেন।