ভারতকে বেনজির আক্রমণ মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী ট্রাম্পের

২৪ ঘণ্টাতেই ভোলবদল! এবার প্রশংসার বদলে ভারতের সমালোচনা করলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ও রিপাবলিকান পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প। একদিন আগে নরেন্দ্র মোদীকে বন্ধু বলা ট্রাম্প এবার অভিযোগ করলেন, বিদেশী পণ্যের উপর সর্বোচ্চ কর আরোপ করা দেশগুলির মধ্যে ভারত শীর্ষে রয়েছে।

ট্রাম্প বলেন, আমি ক্ষমতায় এলে একটি ‘টিট-ফর-ট্যাট ট্যাক্স’ ব্যবস্থা আনব। আমার পরিকল্পনার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল – আমেরিকাকে আবার আর্থিকভাবে শক্তিশালী করে তোলা। আর তাই এই শব্দগুলো আমার পরিকল্পনার জন্য খুবই গুরুত্বপূর্ণ কারণ আমরা সাধারণত শুল্ক আরোপ করি না।

বৃহস্পতিবার একটি সমাবেশে ভারতের উচ্চ-করের সমালোচনা করেন ট্রাম্প। সাফ জানিয়ে দেন, তিনি রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হন তবে একটি পারস্পরিক কর ব্যবস্থা আনবেন। ট্রাম্পের কথায়, আমরা কর নিই না। চিন আমাদের কাছ থেকে ২০০ শতাংশ শুল্ক নেয়, ব্রাজিলও আমাদের কাছ থেকে খুব বেশি শুল্ক নেয়। আর সর্বোচ্চ শুল্ক ধার্যকারী দেশ হল ভারত।


ডেট্রয়েটে অর্থনৈতিক নীতি সম্পর্কে তার বক্তৃতায় ট্রাম্প বলেছিলেন, ভারত আমাদের সর্বোচ্চ শুল্ক দেয়। ভারতের সঙ্গে আমাদের ভালো সম্পর্ক, বিশেষ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে। তিনি একজন মহান নেতা এবং মহান ব্যক্তি। মোদী দুর্দান্ত কাজ করেছেন। কিন্তু ভারত আমাদের পণ্যগুলি থেকে খুব বেশি কর নিয়ে থাকে।

ট্রাম্প বলেন, ভারত চিনের চেয়ে বেশি আবগারি শুল্ক নেয়। এই প্রসঙ্গে একটি ঘটনার কথাও উল্লেখ করেছেন ট্রাম্প। তিনি বলেন, একবার হার্লে ডেভিডসনের এক কর্তা তাঁর সঙ্গে দেখা করতে আসেন। ভারতকে ব্যবসা করার জন্য সবচেয়ে কঠিন দেশ হিসাবে বর্ণনা করেছিলেন তিনি। বলেছিলেন, ভারত ১৫০ শতাংশ শুল্ক চার্জ করে।