• facebook
  • twitter
Monday, 30 September, 2024

লাগাতার বোমাবর্ষণে ইজরায়েলের হাতে খতম হিজবুল্লা প্রধান নাসারাল্লা

ইজরাইলের দাবি তাঁরা শেষ করেছে হিজবুল্লা প্রধান হাসান নাসরাল্লাকে

ইজরাইলের দাবি তাঁরা শেষ করেছে হিজবুল্লা প্রধান হাসান নাসরাল্লাকে। সামাজিক মাধ্যম আইডিএফ এক্স হ্যান্ডেলে তাঁদের দাবি, ক্রমাগত এয়ারস্ট্রাইকে ইজরায়েলি সেনার বড় সাফল্য, বিশ্ব এবার হাসান নাসারাল্লার ভয় থেকে মুক্ত।

সূত্রের খবর, শুক্রবার রাত থেকে শনিবার পর্যন্ত হাসান নাসরাল্লাকে খতমের উদ্দ্যেশেই লেবাননের দক্ষিণ বেইরুটে হিজবুল্লার শক্ত ঘাঁটিগুলি লক্ষ্য করে টানা হামলা চালিয়েছে ইজরায়েল। বাদ যায়নি বেইরুটে জনবসতি এলাকাও। রাতভর বোমাবর্ষণের পর শনিবার ভোরে ইজরায়েল সেনা দাবি করেছে, সেই কাজে তাঁরা সক্ষম হয়েছে। এর আগে শুক্রবার রাতে বেইরুটে ইজয়ায়েলি বিমান হানায় নিহত হয়েছেন হিজবুল্লা প্রধান হাসান নাসরাল্লার মেয়ে জাইনাব নাসরাল্লাও। যদিও হিজবুল্লার পক্ষ থেকে তাঁদের প্রধান বা তাঁর মেয়ের মৃত্যু নিয়ে এখনও কিছু জানানো হয়নি। বরং তারা জানিয়েছে, নাসরাল্লা নিরাপদে ভাল আছেন।

উল্লেখ্য এই যুদ্ধ থামাতে বিশ্বের অনেক দেশ ইজরায়েলের কাছে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছিল। সেই প্রস্তাব আগেই নাকচ করে রাষ্ট্রসঙ্ঘের সাধারণসভার ভাষণে নেতানিয়াহু দাপটের সঙ্গে বলেন, ইজরায়েলের আত্মরক্ষা করার অধিকার রয়েছে। হিজবুল্লাকে কোনও ভাবেই রেয়াত করা হবে না।

সম্প্রতি হিজবুল্লাদের নিয়ে একটি ভিডিও সামনে আনে আইডিএফ। সেই ভিডিওতে দাবি করা হয়েছে, বিগত ২০ বছর ধরে দক্ষিণ লেবাননকে কার্যত নিজেদের লঞ্চ প্যাড বানিয়ে রেখেছে হিজবুল্লা। এখানকার প্রতি ২-৩ বাড়ি অন্তর সব বাড়িতে অস্ত্র লুকিয়ে রাখা আছে তাদের। এই জায়গা থেকেই হিজবুল্লা প্রতিনিয়ত ইজরায়েলকে আক্রমণ করে এসেছে।

গত সোমবার থেকে লাগাতার হিজবুল্লার গোষ্ঠীর ওপর হামলা চালিয়ে আসছে ইজরায়েল। ক’দিন আগেই হিজবুল্লার রকেট অ্যান্ড মিসাইল ফোর্সের চিফ ইব্রাহিম কৌবাইসি এবং আরও দুই প্রধান নেতাকে তাঁরা নিকেশ করেছে বলে জানিয়েছিল আইডিএফ। হিজবুল্লার ড্রোন চিফ মহম্মদ হুসেন সুরৌরেরও খতম বলে জানিয়েছে সে দেশের সেনাবাহিনী।