• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

গাজায় যুদ্ধবিরতির নয়া শর্ত প্রত্যাহার হামাসের, প্রতিনিধিদলের বৈঠক ত্যাগ

গাজা স্ট্রিপে যুদ্ধবিরতি চুক্তির জন্য ইজরায়েলের দেওয়া নতুন শর্তাবলী প্রত্যাহার করল প্যালেস্তাইন।

গাজা স্ট্রিপে (Gaza Strip) যুদ্ধবিরতি চুক্তির জন্য ইজরায়েলের দেওয়া নতুন শর্তাবলী প্রত্যাহার করল প্যালেস্তাইন। এর প্রতিবাদে হামাসের প্রতিনিধিদল কায়রোর বৈঠক ত্যাগ করে।

হামাস রাজনৈতিক সংস্থার সদস্য ইজ্জত আল-রিশক দাবি করেন, গত ২ জুলাই মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন এবং রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের সিদ্ধান্তের ভিত্তিতে উভয়পক্ষ যে যে শর্তাবলীতে সম্মত হয়েছিল, সেটাই ইজরায়েলকে মানতে হবে।

প্যালেস্তিনীয় দলের এই সদস্য আরও জানান, যে কোনও চুক্তিতেই হামাসের দাবি স্থায়ী যুদ্ধবিরতি, গাজা স্ট্রিপ থেকে সম্পূর্ণ সৈন্য অপসারণ, স্থানীয় জনসাধারণের নিজেদের এলাকায় শান্তিতে ফিরে যাওয়ার স্বাধীনতা, ত্রাণ এবং পুনর্বাসন, আর গুরুতর বিনিময় চুক্তি।

গত সপ্তাহেই হামাসের শীর্ষ আধিকারিক ওসামা হামদান জানান, ইজরায়েল যুদ্ধবিরতি চুক্তিতে নিজেদের শর্ত থেকে সরে এসেছে। বর্তমানে ইজরায়েল চাইছে, মিশরের সীমান্তঘেঁষা ফিলাডেলফি করিডরে তাদের সৈন্যবাহিনীর উপস্থিতি ও পুনর্বিন্যাস, আর রাফা অঞ্চল থেকে প্যালেস্তাইনের নিয়ন্ত্রণ সরিয়ে দেওয়া।

হামাস এর জন্য দায়ী করছে ইজরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানইয়াহুকেই, যাঁর দাবি গাজার যুদ্ধ ততক্ষণ চলবে, যতক্ষণ পর্যন্ত হামাসকে সম্পূর্ণভাবে পরাস্ত করছে ইজরায়েল।

গত ৭ অক্টোবর হামাস ইজরায়েলের ওপর এক বিরাট সন্ত্রাসবাদী আক্রমণ করে, যার ফলস্বরূপ ১২০০ জন নিহত হন, ২৫০ জনকে বন্দী করে রাখা হয় – যাঁদের মধ্যে ১০০ জনেরও বেশি এখনও বন্দি। প্রত্যুত্তরে ইজরায়েল গাজা স্ট্রিপে আক্রমণ চালায় – যাতে গাজা স্বাস্থ্য মন্ত্রকের প্রতিবেদন অনুযায়ী ৪০,০০০ এরও বেশি সাধারণ মানুষ নিহত হন।