ইরানের কয়লা খনিতে বিস্ফোরণ, হত ৫১, জখম বহু

ইরানের একটি কয়লাখনিতে বিস্ফোরণের ঘটনায় ৫১ জনের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন আরও ২০ জন। জখমদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। ইরানের দক্ষিণ খোরাসান প্রদেশের একটি কয়লাখনিতে মিথেন গ্যাসের জন্য দুটি ব্লকের এই বিস্ফোরণ ঘটে। ইতিমধ্যে একটি ব্লকের উদ্ধারকাজ শেষ হয়েছে। সেখান থেকে ৩০ জন শ্রমিকের মৃতদেহ উদ্ধার হয়েছে। এই ব্লকে জখম হয়েছেন ১৭জন।

সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, দ্বিতীয় ব্লকে উদ্ধার কাজ এখনও চলছে। এখানে উদ্ধার কাজ শেষ হতে অনেক বেশি সময় লাগতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। কারণ এই ব্লকে মিথের গ্যাসের আধিক্য অনেক বেশি। সেখান থেকে ২১ জনের দেহ উদ্ধার করা হয়েছে। এখানে জখম হয়েছেন আরও ৩জন।

জানা গিয়েছে, ওই খনিতে দুটি ব্লক মিলিয়ে বহু শ্রমিক কাজ করছিলেন। সেজন্য মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। ইরানের সমস্ত প্রদেশের মধ্যে দক্ষিণ খোরাসনে খনিজ কয়লার পরিমাণ অনেক বেশি। এখান থেকেই প্রায় ৭৬ শতাংশ কয়লা উত্তোলন করা হয়। এই প্রদেশে একাধিক খনি রয়েছে। ৮-১০টি বড় বড় কোম্পানি এই প্রদেশ থেকে কয়লা উত্তোলন করে। খোরাসান প্রদেশের কয়লাখনিতে এই দুর্ঘটনার খবরে শোকপ্রকাশ করেছেন ইরানের প্রেসিডেন্ট।