মা এবং কিশোরী কন্যাকে দৃষ্টান্তমূলক শাস্তি,  দেওয়াল ভেঙে মুক্ত করা হল দু’জনকে

Written by SNS July 1, 2024 7:52 pm

ইসলামাবাদ, ১ জুলাই –  মা এবং কিশোরী কন্যাকে ঘরে বন্ধ করে বাইরে থেকে ইটের দেওয়াল তুলে দিলেন আত্মীয়রা। তাঁদের অপরাধ ছিল  সম্পত্তির ভাগ নিয়ে জোরালো দাবি জানিয়েছিলেন তাঁরা। মাথা নত করেননি আত্মীয়দের অন্যায় দাবির সামনে । ওই ঘটনায় মৃত্যুর মতো করুন পরিণতি হতে পারত মা ও মেয়ে দুজনেরই। কিন্তু প্রতিবেশী এবং পুলিশের উদ্যোগে দেওয়াল ভেঙে মুক্ত করা হয় দুজনকেই। ওই মহিলা পাকিস্তানের সিন্ধ প্রদেশের হায়দরাবাদের লতিফাবাদের বাসিন্দা।  এলাকার সিনিয়র পুলিশ সুপার ফারুখ লিঞ্জর জানিয়েছেন, এলাকাবাসীর কাছ থেকে খবর পেয়েই তাঁরা ঘটনাস্থলে পৌঁছন এবং ওই মহিলা এবং তাঁর কন্যাকে উদ্ধার করেন। একইসঙ্গে তিনি জানান, ওই ঘটনায় মূল অভিযুক্ত ওই মহিলার ভাসুর এবং তাঁর পুত্র। দু’জনকেই খুঁজছে পুলিশ।

পুলিশকে ওই মহিলা জানিয়েছেন, তাঁদের বন্দি করে খুন করার চেষ্টা করা হয়েছিল। যিনি এই কাজ করার চেষ্টা করেছিলেন তিনি সম্পর্কে তাঁর ভাসুর। তাঁর নাম সুহেল। বাড়ির দলিল নিয়ে দীর্ঘদিন ধরেই ওই মহিলা এবং তাঁর কন্যার উপর অত্যাচার চালাচ্ছিলেন তাঁরা। ওই মহিলার অভিযোগ, ঘটনার দিনও তাঁদের জোর করেই ওই ঘরে ঢুকিয়ে তালা বন্ধ করে দেওয়া হয়। তার আগে ছিনিয়ে নেওয়া হয় বাড়ির দলিল। তাঁদের পক্ষে কাউকে বিষয়টি জানানো সম্ভবই হত না যদি না প্রতিবেশীরা নিজে থেকে বিষয়টি খেয়াল করতেন।

এই ধরণের  ‘শাস্তি’র উদাহরণের সঙ্গে মিলে যাচ্ছে ভারত সম্রাট আকবরের এক কুখ্যাত কাজ । কথিত আছে, তিনিও তাঁর সভার নর্তকী আনারকলির উপর ক্ষুদ্ধ হয়ে তাঁকে ‘জীবন্ত কবর’ দিয়েছিলেন। পুত্র সেলিমের সঙ্গে আনারকলির প্রণয়ে বাধা দিতে আনারকলির ঘরের বাইরে দেওয়াল গেঁথে দিয়েছিলেন আকবর। আনারকলির মৃত্যু হয়।