• facebook
  • twitter
Monday, 16 September, 2024

মহড়া চলাকালীন সমুদ্রের জলে আছড়ে পড়ল বিমান, তলিয়ে গেল সমুদ্রের জলোচ্ছ্বাসে 

মহড়া চলার সময় আচমকাই সমুদ্রের জলে আছড়ে পড়ল একটি বিমান। এরপর জলোচ্ছ্বাসে সমুদ্রে তলিয়ে গেল গোটা বিমানটি। এই ঘটনায় মৃত্যু হয়েছে বছর পঁয়ষট্টির এক পাইলটের।  ঘটনাটি ঘটেছে ফ্রান্সে। শুক্রবার দক্ষিণ ফ্রান্সের ভার এলাকায় ভূমধ্যসাগরের তীরে একটি ‘এয়ার শো’ চলাকালীন এই দুর্ঘটনা ঘটে। ফুগা ম্যাগিস্টার বিমানের মহড়া চলছিল।  দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে তৈরি করা   এই বিমানগুলিকে   বহু বছর ধরে

মহড়া চলার সময় আচমকাই সমুদ্রের জলে আছড়ে পড়ল একটি বিমান। এরপর জলোচ্ছ্বাসে সমুদ্রে তলিয়ে গেল গোটা বিমানটি। এই ঘটনায় মৃত্যু হয়েছে বছর পঁয়ষট্টির এক পাইলটের।  ঘটনাটি ঘটেছে ফ্রান্সে। শুক্রবার দক্ষিণ ফ্রান্সের ভার এলাকায় ভূমধ্যসাগরের তীরে একটি ‘এয়ার শো’ চলাকালীন এই দুর্ঘটনা ঘটে। ফুগা ম্যাগিস্টার বিমানের মহড়া চলছিল।  দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে তৈরি করা   এই বিমানগুলিকে   বহু বছর ধরে পাইলটদের প্রশিক্ষণের জন্য ব্যবহার করা হত। শুক্রবার সে দেশের বায়ুসেনার পক্ষ থেকেই এই মহড়ার আয়োজন করা হয়েছিল।


বায়ুসেনার একটি দল  মহড়ায় অংশ নিয়েছিল। মহড়া দেখতে বহু মানুষ হাজির হন ভূমধ্যসাগরের তীরে। মহড়ায় বেশ কয়েকটি ফুগা ম্যাগিস্টার বিমান অংশ নেয়। আচমকাই একটি বিমান নিয়ন্ত্রণ হারিয়ে সমুদ্রের মধ্যে ভেঙে পড়ে। এই ঘটনায় মৃত্যু হয়েছে বছর পঁয়ষট্টির এক পাইলটের। এই দুর্ঘটনার পরই মহড়া বন্ধ করে দেয় বায়ুসেনা। কিন্তু কী ভাবে এই দুর্ঘটনা ঘটল তা স্পষ্ট জানা যায়নি। ফরাসি প্রশাসন জানিয়েছে, বিমানে কোনও ত্রুটি ছিল কি না তা খতিয়ে দেখা হচ্ছে।
 

সম্প্রতি পূর্ব ফ্রান্সে মহড়া চলাকালীন বায়ুসেনার দু’টি রাফাল যুদ্ধবিমানের মধ্যে তীব্র সংঘর্ষ হয়। ঘটনায় জেরে একটি বিমানের দুইজন পাইলটের মৃত্যু হয়। সেই ঘটনার রেশ না কাটতেই ফের বিমান ভেঙে পড়ার ঘটনা ঘটল।