• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

অলিম্পিকের আগে ফ্রান্সের রেল ব্যবস্থায় ধ্বংসাত্মক হামলা, বিপর্যস্ত যাত্রী পরিষেবা 

প্যারিস, ২৬ জুলাই – প্যারিসে অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হতে বাকি আর কয়েক ঘন্টা। তার আগে বড়সড় হামলার ঘটনা ঘটল ফ্রান্সের  হাইস্পিড রেল পরিষেবায়। একাধিক জায়গায় ট্রেনে অগ্নিসংযোগ, ধ্বংসাত্মক হামলা চালানোর চেষ্টা হয় ট্রেন চলাচল ব্যবস্থায়। তিনটি অঞ্চলের রেললাইন এর ফলে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেঙে পড়েছে যাত্রী পরিষেবা।  ফরাসি রেল কর্তৃপক্ষের দাবি, ক্ষয়ক্ষতির পরিমাণ এতটাই বেশি যে বেশ কয়েকদিন

প্যারিস, ২৬ জুলাই – প্যারিসে অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হতে বাকি আর কয়েক ঘন্টা। তার আগে বড়সড় হামলার ঘটনা ঘটল ফ্রান্সের  হাইস্পিড রেল পরিষেবায়। একাধিক জায়গায় ট্রেনে অগ্নিসংযোগ, ধ্বংসাত্মক হামলা চালানোর চেষ্টা হয় ট্রেন চলাচল ব্যবস্থায়। তিনটি অঞ্চলের রেললাইন এর ফলে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেঙে পড়েছে যাত্রী পরিষেবা।  ফরাসি রেল কর্তৃপক্ষের দাবি, ক্ষয়ক্ষতির পরিমাণ এতটাই বেশি যে বেশ কয়েকদিন ট্রেন পরিষেবায় বিঘ্ন ঘটবে। কারণ মেরামতি ছাড়া ট্রেন পরিষেবা আগের মতো স্বাভাবিক করা যাবে না। শুক্রবার ফ্রান্সের রেল কোম্পানি এসএনসিএফ এক বিবৃতিতে এ খবর জানায় । তদন্তের সঙ্গে যুক্ত সূত্র মারফত খবর , এই বিদ্বেষপূর্ণ কাজের পিছনে সংগঠিত অন্তর্ঘাত রয়েছে। যাত্রীদের রেলপথে যাত্রা না করার এবং রেল স্টেশনের কাছে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। ফ্রান্সের পরিবহনমন্ত্রী সামাজিক মাধ্যমে দেওয়া পোস্টে এই হামলার তীব্র নিন্দা করেছেন। যত দ্রুত সম্ভব যোগাযোগ ব্যবস্থা চালু করার চেষ্টা চলছে বলে  জানান তিনি।                              

আর কয়েক ঘণ্টার অপেক্ষা। তারপরই প্যারিসে শ্যেন নদীর তীরে শুরু হয়ে যাবে অলিম্পিক্স ২০২৪-এর উদ্বোধনী অনুষ্ঠান। ভারতীয় সময় রাত ১১টা থেকে শুরু হওয়ার কথা বর্ণাঢ্য অনুষ্ঠান। একে উপলক্ষ কপরে কার্যত সেজে উঠেছে গোটা প্যারিস। যুদ্ধকালীন তৎপরতায় চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। কিন্তু অলিম্পিক্সের উদ্বোধনের আগেই ফ্রান্সে ঘটে গেল হামলার ঘটনা।  ফ্রান্সের রেল পরিবহণের একাধিক জায়গায় অগ্নিসংযোগ করা হয় ।  ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ যে জঙ্গি হামলা এবং  নানা নাশকতামূলক ঘটনায় বিঘ্নিত হতে পারে এমন সতর্কবার্তা জারি করা হয়েছিল আগেই। ফলে কড়া নিরাপত্তায় মুড়ে দেওয়া হয়েছিল প্যারিসকে। এমনকি ভারত থেকেও বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত জওয়ানদের পাঠানো হয়েছে প্যারিসের নিরাপত্তার জন্য। তার মধ্যেই বৃহস্পতিবার গোটা ফ্রান্সের রেল পরিষেবায় বড়সড় হামলার ঘটনা ঘটল।

উদ্বোধনের আগের রাতে বিভিন্ন এলাকায় এই হামলা চালানো হয় । একই সময়ে একাধিক জায়গায় আগুন লাগিয়ে নষ্ট করা হয়েছে রেলের সম্পত্তি।    অ্যাটলান্টিক, নর্দান এবং ইস্টার্ন- ফরাসি রেলের তিনটি শাখা এতে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। রেল পরিকাঠামো ও পরিচালন এবং যাত্রী পরিষেবায় মারাত্মক ক্ষতি হয়েছে। দেশের রাজধানী মন্টপারনেসে স্টেশনে কয়েকশো যাত্রীকে ট্রেনের অপেক্ষায় থাকতে দেখা যায়। এই ঘটনার জেরে ক্ষতিগ্রস্ত  অন্তত ৮ লক্ষ মানুষ। ইতিমধ্যেই আমজনতাকে নির্দেশ দেওয়া হয়েছে তাঁরা যেন ট্রেনে যাতায়াত করা যতটা সম্ভব এড়িয়ে চলেন। গোটা দেশজুড়ে  এই সম্মিলিত হামলা  চালালো কারা, তা নিয়ে তদন্ত শুরু হয়েছে। সূত্রের খবর, প্রাথমিক তদন্তে অন্তর্ঘাতের তত্ত্ব উঠে আসছে ।এসএনসিএফ কর্তৃপক্ষ জানিয়েছে,  গোটা দেশের রেল নেটওয়ার্ককে অচল করে দিতে বড় ধরনের এই হামলা চালানো হয়।

হামলার পর অনেকগুলো পথে রেল চলাচল বন্ধ রাখা হয়েছে। ক্ষতিগ্রস্ত রেল যোগাযোগ ব্যবস্থাকে মেরামত করতে কমপক্ষে পুরো সপ্তাহ লেগে যাবে বলে ধারণা কর্তৃপক্ষের। এসএনসিএফ-এর বিবৃতি থেকে জানা গিয়েছে, হামলায় বিভিন্ন লাইন ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে ট্রেনগুলোকে অন্য পথে ঘুরিয়ে দেওয়া হচ্ছে।তবে দক্ষিণ-পূর্বাঞ্চলে এ ধরনের আক্রমণের চেষ্টা ঠেকানো সম্ভব হয়েছে। 

প্যারিসে অলিম্পিক উদ্বোধনী অনুষ্ঠানের ঠিক আগেই এমন হামলা চালানো হল। স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রের খবর, এবার অলিম্পিকে অংশ নিচ্ছেন ৭ হাজার অ্যাথলেট এবং তিন লাখ দর্শক। শেষ খবর পাওয়া পর্যন্ত দুই অ্যাথলিট ট্রেনে আটকে রয়েছেন। এ নিয়ে উদ্বেগও প্রকাশ করেছে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন। প্যারিস এবং আশেপাশের আরও ২০টি শহরে অলিম্পিকের নানা ইভেন্ট হওয়ার কথা। এই ঘটনার ফলে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে নিরাপত্তা নিয়ে।

প্রসঙ্গত, কিছু দিন আগেই শেষ হয়েছে ফ্রান্সের নির্বাচন। সেখানে সংখ্যা গরিষ্ঠতা পায়নি কোনও দল। তারপর থেকেই দেশের নানা প্রান্তে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। বিভিন্ন এলাকায় অশান্তির খবর মেলে। পরিস্থিতি এখনও সম্পূর্ণভাবে আয়ত্তে নয় ফরাসী প্রশাসনের। অলিম্পিকের আবহের মধ্যে নির্বাচন সংগঠিত করা ঝুঁকিপূর্ণ হয়ে গেল কিনা, এই পরিস্থিতিতে প্রশ্ন উঠছে তা নিয়েও ।