• facebook
  • twitter
Monday, 16 September, 2024

ফের আনসার সদস্যদ-পড়ুয়া সংঘর্ষে উত্তাল বাংলাদেশ, আহত অন্তত ৪০

কোটা সংস্কারের আন্দোলন বাংলাদেশের গোটা দেশের পরিস্থিতি পাল্টে দিয়েছে। পদত্যাগ করে দেশ ছাড়তে বাধ্য হয়েছেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অন্তর্বর্তীকালীন গঠন হয়েছে মুহম্মদ ইউনুসের তত্বাবধানে। তারপর একটু একটু করে পরিহিতি কিছুটা হলেও নিয়ন্ত্রণে আসে কিন্তু রবিবার রাত থেকে ফিরে এলো সেই পুরানো আতংক। আবার নতুন করে উত্তেজনা ছড়াল বাংলাদেশে। ঢাকার সচিবালয়ের কাছে আন্দোলনকারীদের সঙ্গে

কোটা সংস্কারের আন্দোলন বাংলাদেশের গোটা দেশের পরিস্থিতি পাল্টে দিয়েছে। পদত্যাগ করে দেশ ছাড়তে বাধ্য হয়েছেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অন্তর্বর্তীকালীন গঠন হয়েছে মুহম্মদ ইউনুসের তত্বাবধানে। তারপর একটু একটু করে পরিহিতি কিছুটা হলেও নিয়ন্ত্রণে আসে কিন্তু রবিবার রাত থেকে ফিরে এলো সেই পুরানো আতংক। আবার নতুন করে উত্তেজনা ছড়াল বাংলাদেশে। ঢাকার সচিবালয়ের কাছে আন্দোলনকারীদের সঙ্গে সংঘর্ষ বাধে। বাংলাদেশের সংবাদমাধ্যম তরফে খবর দিনের ঘটনায় অন্তত ৪০ জন আহত হয়েছেন। সবাকেই ঢাকা মেডিক্যাল কলেজে চিকিৎসার জন্য ভর্তি করানো হয়েছে।

খবর অনুসারে, বাংলাদেশের প্যারামিলিটারির সহায়ক বাহিনী, আনসারের সদস্যরা চাকরির জাতীয়করণ ও স্থায়ী নিয়োগের দাবিতে রবিবার দুপুর থেকেই সচিবালয়ের সামনে অবস্থান বিক্ষোভ করছিল। ছাত্র নেতা তথা অন্তর্বর্তী সরকারের অন্যতম পরামর্শদাতা নাহিদ ইসলাম সহ বেশ কয়েকজন পড়ুয়াকে আটকে রাখা হয়েছে, এই খবর পেয়েই রাত ৯টা নাগাদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা জড়ো হয়। তারা আনসার সদস্যদের সরানোর চেষ্টা করলেই হাতাহাতি বেঁধে যায়। এরপরই দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। দুই পক্ষই একে অপরকে লক্ষ্য করে ইট ছোড়ে। তুমুল মারপিট, ধস্তাধস্তি হয়। পরিস্থিতি সামাল দিতে নামানো হয় পুলিশ ও সেনাবাহিনী। আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

উল্লেখ্য, চাকরি সরকারি করার দাবিতে গত দু’দিন ধরে আন্দোলন চালাচ্ছে আনসার। তাদের বক্তব্য, আশ্বাস দেওয়ার পরেও দাবি মানা হয়নি। রবিবার দুপুর থেকে আনসার সদস্যেরা সচিবালয়ের বিভিন্ন গেটের বাইরে বিক্ষোভ-অবস্থান শুরু করেন। তাঁদের অবস্থানের ফলে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হয়।

নাহিদ ইসলাম দাবি করেছেন, আনসার বাহিনী বড় ষড়যন্ত্রের অংশ। হিংসায় জড়িতদের বিরুদ্ধে কঠোর আইনি পদক্ষেপ করার হুঁশিয়ারিও দেন তিনি।  অন্যদিকে, আনসার ও ভিলেজ ডিফেন্স ফোর্সের জেনারেল মোতালেব সাজ্জাদ মাহমুদ জানান, যারা আন্দোলন জারি রেখেছিল, তারা আনসার বাহিনীর সদস্য নয়। বহিরাগতরা অন্য পোশাকে এসে অশান্তি শুরু করে।