• facebook
  • twitter
Monday, 16 September, 2024

বিয়ে নিয়ে বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি দেবে চিন

বেইজিং, ৩ আগস্ট– সম্প্রতি এক সমীক্ষায় উঠে এসেছিল ভারতের বিয়ে শিল্পে ব্যবসা করে বিশ্বের বেশ কয়েকটি দেশ এতটাই লাভবান যে তা দেখার পর ভারত সরকার দেশের নাগরিকদের উপদেশ দিতে শুরু করেছেন তারা তাদের বিয়ের অনুষ্ঠান যেন ভারতেই করেন। এ তো না হয় বোঝা গেল, কিন্তু তাই বলে বিয়ে নিয়ে বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি। তবে চিনের মত দেশে

বেইজিং, ৩ আগস্ট– সম্প্রতি এক সমীক্ষায় উঠে এসেছিল ভারতের বিয়ে শিল্পে ব্যবসা করে বিশ্বের বেশ কয়েকটি দেশ এতটাই লাভবান যে তা দেখার পর ভারত সরকার দেশের নাগরিকদের উপদেশ দিতে শুরু করেছেন তারা তাদের বিয়ের অনুষ্ঠান যেন ভারতেই করেন। এ তো না হয় বোঝা গেল, কিন্তু তাই বলে বিয়ে নিয়ে বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি। তবে চিনের মত দেশে কত আজগুবিই না ঘটে। তার মধ্যে বিয়ে নিয়ে বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি অন্যতম। এমনটাই বলছেন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা।  চিন বিয়ে নিয়ে একটি বিষয়ে আন্ডার গ্র্যাজুয়েট ডিগ্রি কোর্স চালু করেছে চিন। উদ্দেশ্য একটাই। বিয়ে সংক্রান্ত যে শিল্প ও সংস্কৃতি, তাতে জোয়ার আনা। আগামী সেপ্টেম্বরেই এই কোর্স চালু হতে চলেছে।

বেশ কয়েক বছর ধরেই শোনা গিয়েছে, বিয়েতে আগ্রহ হারাচ্ছে চিন! শুধু বিয়ে কেন, চিনে কমছে জন্মহারও। সবমিলিয়ে জনসংখ্যা নিয়ে চিন্তায় জিনপিং সরকার। কারণ, বেজিংয়ের উন্নয়নের অন্যতম বড় হাতিয়ার ছিল এই বিপুল জনসংখ্যা। তাই এবার জনসংখ্যা বৃদ্ধির উপায় খুঁজছে জিনপিং সরকারের আধিকারিকরা। আর তাই তারা শুরু করছেন একেবারে বিয়ে থেকে। বিষয়টির নাম ম্যারেজ সার্ভিসেস অ্যান্ড ম্যানেজমেন্ট। এই নতুন ডিগ্রিতে ফোকাস থাকবে বিয়ে শিল্পের দিকে। দাবি করা হয়েছে, পড়ুয়াদের কাছে বিয়ে ও পরিবার সংস্কৃতি সম্পর্কে সদর্থক ধ্যানধারণা তুলে ধরা হবে পাঠ্যক্রমে। যার সাহায্যে চিনের বিবাহ ব্যবস্থার দিকটিকে আরও জোরালো করে তোলা। থাকবে পরিবার কাউন্সেলিংয়ের মতো নানা বিষয়। ১২টি প্রদেশের অন্তত ৭০ জন আন্ডারগ্র্যাজুয়েট ইতিমধ্যেই তাঁদের নাম নথিভুক্ত করেছেন।