ব্রাজিলে এলন মাস্কের ‘এক্স’ প্লাটফর্মের কার্যকলাপ স্থগিত করে দিল শীর্ষ আদালত

ব্রাজিল জুড়ে ‘এক্স’ প্ল্যাটফর্মের সমস্ত কার্যকলাপ আপাতত স্থগিত রাখার নির্দেশ! মার্কিন ধনকুবের ইলন মাস্কের এই সংস্থাটির বিরুদ্ধে এমনই কঠোর সিদ্ধান্ত নিল ব্রাজিলের শীর্ষ কেন্দ্রীয় বিচারালয়। শুক্রবার ফেডারেল সুপ্রিম কোর্ট-এর বিচারপতি (এসটিএফ) আলেকজান্দ্রে দে মোরেস এই নির্দেশ জারি করেছেন। শুক্রবারই তিনি দেশজুড়ে অতি সত্বর পূর্বতন ট্যুইটার ওরফে ‘এক্স’ প্ল্যাটফর্মের সব ধরনের কার্যকলাপ সম্পূর্ণভাবে স্থগিত রাখার আদেশ দিয়েছেন।

গত ২৯ আগস্ট বিচারপতি মোরেস ইলন মাস্ককে ব্রাজিলে এক্স প্ল্যাটফর্মের জন্য একজন আইনি প্রতিনিধি নিয়োগ করতে বলেন। যার অন্যথা হলে ২৪ ঘণ্টার মধ্যে এক্স প্ল্যাটফর্মের কার্যকলাপ স্থগিত হতে পারে। সেই নির্দেশ না মানার কারণেই ব্রাজিলের শীর্ষ বিচারালয়ের এহেন ফতোয়া জারি।

এব্যাপারে সমাজমাধ্যমে একটি পোস্ট শেয়ার করে সুপ্রিমো ট্রাইবুনাল ফেডারেল (এসটিএফ) জানান, ‘এসটিএফ ইলন মাস্ক এবং এক্স-কে এই মর্মে আদালতের সমন পাঠাচ্ছে যে, ২৪ ঘণ্টার মধ্যে তাঁদের একজন আইনি প্রতিনিধি নিয়োগ করতে হবে। এর অন্যথা হলে ব্রাজিলে এক্স প্ল্যাটফর্মের সমস্ত কার্যকলাপ স্থগিত করে দেওয়া হবে।’


যতক্ষণ না ‘এক্স’ ব্রাজিলে একজন আইনি প্রতিনিধি নিয়োগ করছে, আদালতকে জরিমানা দিচ্ছে এবং আদালতের সমস্ত নির্দেশ মেনে নিচ্ছে, ততক্ষণ পর্যন্ত এই স্থগিতাদেশ বলবৎ থাকবে। ব্রাজিলের শীর্ষ আদালতের পিটিশন নং ১২৪০৪ অনুযায়ী, ব্রাজিলের ন্যাশনাল টেলিকমিউনিকেশন এজেন্সি (আনাতেল)- এর প্রেসিডেন্ট, কার্লোস মানুয়েল বাইগোরি-কে এসটিএফ এই ব্যাপারে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেওয়ার জন্য আদেশ করেছে। আরও দুই মার্কিন সংস্থা অ্যাপল এবং গুগলকেও নির্দেশ দেওয়া হয়েছে। যাতে তাঁরা তাঁদের মোবাইল প্ল্যাটফর্ম আইওএস এবং অ্যান্ড্রয়েডের স্টোর থেকে এক্স অ্যাপটি সরিয়ে নেয়।

এসটিএফ-এর সিদ্ধান্ত অনুযায়ী, কোনও ব্যক্তি বা সংস্থা যদি বেআইনিভাবে বা প্রযুক্তিগত কৌশলে এক্স প্ল্যাটফর্ম ব্যবহার করেন, তাহলে দৈনিক ৫০,০০০ ব্রাজিলীয় রিয়াল জরিমানা দিতে হবে।