• facebook
  • twitter
Monday, 16 September, 2024

সুনিতা ও ব্যারিকে ছাড়াই পৃথিবীতে ফিরল বোয়িং-এর মহাকাশযান

পৃথিবী থেকে যাত্রা শুরু করার পর স্টারলাইনারের ইঞ্জিনে ত্রুটি দেখা যায়। ছিদ্র দিয়ে জ্বালানি হিলিয়াম বের হতে থাকে। এর ফলে বোয়িংয়ের পরিকল্পনা ব্যর্থ হয়।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস) থেকে পৃথিবীতে ফিরেছে আমেরিকার বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের মহাকাশযান স্টারলাইনার। তবে যান্ত্রিক ত্রুটির কারণে নভোচারী সুনিতা উইলিয়ামস ও ব্যারি উইলমোরকে ছাড়াই ফিরে আসতে হয়েছে মহাকাশযানটিকে। স্থানীয় সময় অনুযায়ী, গত শুক্রবার সকাল সাড়ে ৯টায় নিউ মেক্সিকোর হোয়াইট স্যান্ডস স্পেস হারবারে অবতরণ করে স্টারলাইনার। এর ঠিক ছ’ঘন্টা আগে সেটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে যাত্রা শুরু করেছিল।

প্রসঙ্গত, গত জুন মাসে সুনিতা ও ব্যারিকে নিয়ে মহাকাশে পাড়ি দিয়েছিল স্টারলাইনার। তবে এটি ছিল মূলত পরীক্ষামূলক যাত্রা। এই যাত্রা সফল হলে এই মহাকাশ যানটিকে নভচারী আনা-নেওয়ার জন্য অনুমোদন দেওয়া হতো।

পৃথিবী থেকে যাত্রা শুরু করার পর স্টারলাইনারের ইঞ্জিনে ত্রুটি দেখা যায়। ছিদ্র দিয়ে জ্বালানি হিলিয়াম বের হতে থাকে। এর ফলে বোয়িংয়ের পরিকল্পনা ব্যর্থ হয়। পরে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা সিদ্ধান্ত নেয় যে, সুনিতা ও ব্যারিকে ইলন মাস্কের সংস্থা স্পেস এক্স-এর ‘ক্রু ড্রাগন’ মহাকাশযানে পৃথিবীতে আনা হবে। তবে এরজন্য ২০২৫ সালের ফেব্রুয়ারি পর্যন্ত সময় লাগবে।