বাংলাদেশে ভয়াবহ আকার নিচ্ছে ডেঙ্গু, মৃত্যু ১০০ ছুঁইছুঁই

Mosquito.

বাংলাদেশে ক্রমেই ভয়াবহ আকার নিচ্ছে ডেঙ্গু (Dengue)। ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়েছে। মৃত্যুর সংখ্যা ১০০ ছুঁইছুঁই। ঢাকা, চট্টগ্রাম এবং বরিশালে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। হাসপাতালগুলিতেও রোগী ভর্তির সংখ্যা বাড়ছে।

শনিবার বাংলাদেশ সরকারের তরফে জানানো হয়েছে, দেশে আরও তিন ডেঙ্গু আক্রান্তের মৃত্যু হয়েছে। এই নিয়ে ৯৫ জনের প্রাণ কাড়ল ডেঙ্গু। বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রকের মতে, সেপ্টেম্বরে ১২ জন, অগস্টে ২৭ জন, জুলাইতে ১২ জন এবং জুনে ৮ জন ডেঙ্গু আক্রান্তের মৃত্যু হয়েছে।

অগস্ট মাসে বাংলাদেশে ৬৫২১ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। আর সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে অর্থাৎ, ১ সেপ্টেম্বর থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত ২৩৬৬ জন আক্রান্ত হয়েছেন।শনিবার সকাল ৮টায় বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এর আগের ২৪ ঘণ্টায় নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৪০৩ জন।


জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১৫ হাজার ২০৭ জন। জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশে বর্ষাকাল। এই চারমাসে বাংলাদেশে ডেঙ্গু সংক্রমণের সংখ্যা সবথেকে বেশি থাকে।

ডেঙ্গু ভাইরাস দ্বারা সৃষ্ট একটি মশাবাহিত রোগ হল ডেঙ্গু। এর লক্ষণগুলি হল – জ্বর, মাথাব্যথা, বমিভাব, পেশী এবং জয়েন্টে ব্যথা ইত্যাদি।