• facebook
  • twitter
Monday, 16 September, 2024

বাংলাদেশের নতুন যুদ্ধে ঝাঁপিয়ে পড়ার ডাক পরিচালক ফারুকীর 

গত মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বানভাসী কুমিল্লা, ফেনী, চট্টগ্রাম, খাগড়াছড়ি, নোয়াখালী, মৌলভীবাজারের ১ লক্ষ ৮৯ হাজার ৬৬৩টি পরিবার।

সংরক্ষণের আন্দোলনে ছারখার বাংলাদেশ। ছাত্র আন্দোলনের আগুন আকার ধারণ করেছে গণ আন্দোলনের। পদত্যাগের পর দেশ ছাড়তে হয়েছে সে দেশের প্রধানমন্ত্রী সেখ হাসিনাকে। গত ৮ অগস্ট, নোবেলজয়ী অর্থনীতিবিদ মহম্মদ ইউনূসকে প্রধান উপদেষ্টা করে গড়া হয় সে দেশের অন্তর্বর্তী সরকার। সবে যেন ছন্দে ফিরছিল সে দেশ।

এর মধ্যেই ফের বিপদ। বিপদ হয়ে ধেয়ে এসেছে জল। গত কয়েক দিন ধরেই বাংলাদেশে ভারী বৃষ্টি হচ্ছে। তার ফলে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে বেশ কিছু এলাকায়। গত মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বানভাসী কুমিল্লা, ফেনী, চট্টগ্রাম, খাগড়াছড়ি, নোয়াখালী, মৌলভীবাজারের ১ লক্ষ ৮৯ হাজার ৬৬৩টি পরিবার। ক্ষতিগ্রস্ত হয়েছেন ১৭ লক্ষ ৯৬ হাজার ২৪৮ জন। আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। ভারী বৃষ্টির কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চল ও পূর্বাঞ্চলের নদীগুলিতে জল বাড়ছে।

এই বিপদেই যুদ্ধের ডাক দিয়েছেন ওপার বাংলার চিত্র পরিচালক মোস্তফা সারোয়ার ফারুকী। সোশ্যাল মিডিয়ায় লিখলেন, ‘আমরা যুদ্ধে আছি।’

ইতিমধ্যেই সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে বন্যাকবলিত এলাকায় আটকে পড়া এক শিশুর ছবি। চারদিকে জল, তার মাঝে আটকে পড়েছে একটি শিশু। বড় বড় দু’টি চোখে তার অবাক বিস্ময়! মধ্যরাতে ছড়িয়ে পড়া শিশুটির এই ছবি ঘুম কেড়ে নিয়েছে বাংলাদেশে তারকাদের। পরীমণি-সহ বহু তারকা শিশুটির ছবি পোস্ট করেছেন।

যদিও পরিচালক ফারুকী অবশ্য ডাক দিয়েছেন এই সময় ঐক্যবদ্ধ হওয়ার। তিনি সমাজমা‌ধ্যমে লেখেন ‘‘মনে করেন আমরা যুদ্ধে আছি। তা হলে কী করতাম? সবাই মিলে ঝাঁপাইয়া পড়তাম। তা হলে চলেন, এখনও তাই করি। নৌ-সেনা-বিমান বাহিনীর ভাইবোনেরা, ‘লেটস স্টেপ আপ’। রেসকিউ বোট-কার্গো বিমান যা কিছু আছে তা নিয়ে দ্রুত উদ্ধারের গতি বাড়াই চলেন। কথা বলে যা জানলাম, মানুষের এই মুহূর্তে প্রয়োজন উদ্ধারকারী নৌকা। মানুষ উদ্ধার করা একটা হারকুলিয়ান কাজ। চলুন করে দেখাই। দুর্গত এলাকার কাছে-দূরে যেখানে যত স্পিডবোট- ইঞ্জিন নৌকা আছে, সে গুলা নিয়া ঝাঁপাইয়া পড়ি চলেন। কিন্তু লাইফ জ্যাকেট না নিয়ে কেউ যাবেন না দয়া করে। বিপদ আমাদের কেবল একতাবদ্ধই করবে। আমাদের কেউ ভাঙতে পারবে না।’’