• facebook
  • twitter
Thursday, 3 October, 2024

দুর্গোৎসব নিয়ে উত্তাল বাংলাদেশ, বন্ধ হতে চলেছে ঢাকা রামকৃষ্ণ মিশনের কুমারী পুজো!

বাংলাদেশের হিন্দুরা বঞ্ছিত।রামকৃষ্ণ মিশনের পক্ষ থেকে বন্ধ করা হচ্ছে যুগ যুগ ধরে প্রচলিত মহাষ্টমীর বিশেষ কুমারী পুজো।

উত্তাল বাংলাদেশ! রাজনৈতিক পট পরিবর্তনের কারণে বাংলাদেশের হিন্দুরা সেখানে বঞ্ছিত হচ্ছেন বলে অভিযোগ উঠেছে। ইতিমধ্যেই সেখানকার বিভিন্ন প্রান্তে বন্ধ হয়েছে দুর্গোৎসব। আর এবার ঢাকার রামকৃষ্ণ মিশনের পক্ষ থেকে বন্ধ করা হচ্ছে যুগ যুগ ধরে প্রচলিত মহাষ্টমীর বিশেষ কুমারী পুজো।

বাংলাদেশের রাজধানী ঢাকায় বেশ নাম রয়েছে রামকৃষ্ণ মঠ ও মিশনের দুর্গাপুজোর। এতদিন ধর্ম-বর্ণ-নির্বিশেষে সেখানে পালন করা হত দুর্গোৎসব। কিন্তু এবছর দেশের সার্বিক পরিস্থিতি বিচার করে পুজো রীতি মেনে হলেও বন্ধ করা হচ্ছে ঢাকা রামকৃষ্ণ মিশনের অষ্টমীর কুমারী পুজো, এমনটাই জানানো হল মিশন কর্তৃপক্ষের তরফ থেকে।

তবে এই নিয়ম শুধুমাত্র ঢাকা রামকৃষ্ণ মিশনের জন্য। ঢাকার বাইরে বাংলাদেশের অন্যান্য জায়গায় যেখানে অবস্থিত রামকৃষ্ণ মিশনের শাখা, সেইসব জায়গায় নিয়ম মেনেই অনুষ্ঠিত হবে অষ্টমীর কুমারী পুজো। ঢাকা ছাড়াও রামকৃষ্ণ মিশন রয়েছে কুমিল্লা, নারায়ণগঞ্জ, বাগেরহাটে।

৯ অক্টোবর থেকে শুরু হচ্ছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসব। ১৩ অক্টোবর নিয়ম মেনে বিসর্জনের মধ্যে দিয়ে সম্পন্ন হবে দুর্গোৎসব। শুধু বন্ধ থাকছে বহুল প্রচলিত কুমারী পুজো।

এই বিষয়ে ঢাকা রামকৃষ্ণ মঠ ও মিশনের স্বামী শান্তিকরানন্দ মহারাজ জানান , করোনা মহামারীর সময়ও বন্ধ করা হয়েছিল অষ্টমীর কুমারী পুজো। আর এবারও দেশের রাজনৈতিক পরিস্থিতি উত্তাল হওয়ার কারণে এবছরও বাদ দেওয়া হচ্ছে অষ্টমীর কুমারী পুজো।