দিতে হবে ৫ লক্ষ টাকা, ভয়ের পরিবেশ বাংলাদেশের পুজোয়

আর কদিন বাদেই হবে বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো। এপার বাংলায় জোরকদমে চলছে পুজো প্রস্তুতি। আবার বাংলাদেশে পুজো নিয়ে তৈরি হয়েছে আতঙ্কের পরিবেশ। মায়ের আরাধনা কীভাবে করা হবে তা নিয়ে রীতিমতো চিন্তায় বাংলাদেশের পুজো উদ্যোক্তারা। নানান ধরণের হুমকির মুখে পড়তে হচ্ছে ওপার বাংলার পুজো কর্তাদের।

আগামী ৯ থেকে ১৩ অক্টোবর চলবে দুর্গাপুজো। প্রতিবারের মতো এবারও ওপার বাংলায় হবে দুর্গাপুজো। ইতিমধ্যেই বাংলাদেশে পতন হয়েছে হাসিনা সরকারের। ওপার বাংলায় সংখ্যালঘু হিন্দুদের উপর হামলার বিভিন্ন ঘটনা প্রায়ই সামনে আসছে। সেক্ষেত্রে বাংলাদেশে নতুন অন্তর্বর্তী সরকারের অধীনে দুর্গাপুজো কেমন হবে, তা নিয়ে নানা মহলে রয়েছে সংশয়। যদিও ইউনুস সরকার আশ্বাস দিয়েছে যে দুর্গাপুজো নিয়ে কোনও সমস্যা তৈরি হবে না। গতবারের মতো যাতে মাতৃ প্রতিমা, মণ্ডপের উপর হামলা না হয় সেই বিষয়ে নজর রাখা হবে। মণ্ডপ পাহারা দেওয়ার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে।

বাংলাদেশের পুজো উদ্যোক্তাদের কথায়, ‘মন্দির ও পুজো কমিটিগুলিকে হুমকি দেওয়া হচ্ছে। ইসলামপন্থী সংগঠনগুলির তরফে হুমকি আসছে। ৫ লক্ষ টাকা না দিলে, পুজো করতে দেওয়া হবে না বলেই হুমকি আসছে বারংবার। উড়ো চিঠিও আসছে। পুজোর আগেই টাকা দিতে বলা হচ্ছে। নাহলে পুজো করতে দেওয়া হবে না। চট্টগ্রাম ও খুলনা জেলার হিন্দু সম্প্রদায়ের প্রতিনিধিদের পক্ষ থেকে প্রশাসনের কাছে অভিযোগ জানানো হয়েছে। আতঙ্কের পরিবেশে পুজোর প্রস্তুতি চলছে। নীরব দর্শকের ভূমিকা পালন করছে পুলিশ।’