• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

অস্ট্রেলিয়ার তাসমানিয়া দ্বীপ রাজ্যে ভয়াবহ বন্যা সতর্কতা জারি

টেলস্ট্রা, অস্ট্রেলিয়ার বৃহত্তম টেলিকমিউনিকেশন কোম্পানি রিপোর্ট করেছে যে, তাসমানিয়ার ৩৮টি নেটওয়ার্ক সাইট বিদ্যুৎবিহীন ছিল। যার ফলে মোবাইল নেটওয়ার্ক-এর বিভ্রাট হয়।

ভয়াবহ বন্যার কবলে পড়তে চলেছে অস্ট্রেলিয়ার তাসমানিয়া দ্বীপ রাজ্য। সেজন্য এই দ্বীপ রাজ্যে উচ্চ বন্যা সতর্কতা জারি করেছে অস্ট্রেলিয়ার প্রশাসন। অস্ট্রেলিয়ার দ্বীপ রাজ্য তাসমানিয়ার বাসিন্দাদের ভারী বৃষ্টিপাত এবং তীব্র বাতাসের মধ্যে তাদের বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠান খালি করার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে।

সিনহুয়া নিউজ এজেন্সি জানিয়েছে, প্রশাসনিক কর্তৃপক্ষ রবিবার তাসমানিয়ার দক্ষিণ-পূর্বে ডারভেন্ট নদীর তীরে নিউ নরফোক শহরের জন্য একটি বড় বন্যার সতর্কতা জারি করেছে। এই অঞ্চলের লোকজনকে নিরাপদ স্থানে চলে যাওয়ার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে। তাসমানিয়ান স্টেট ইমার্জেন্সি সার্ভিস (এসইএস) এর নির্বাহী পরিচালক মিক লো বলেছেন, সম্পত্তি প্লাবিত হতে পারে। বন্যার কারণে প্রধান রাস্তা বন্ধ হয়ে যেতে পারে। এলাকার বেশ কিছু শহর কয়েক দিনের জন্য বিচ্ছিন্ন হয়ে যেতে পারে।

এদিকে প্রবল বাতাসের জেরে ব্যাপক ক্ষয়ক্ষতি এবং বহু গাছ ভেঙে পড়ে যাওয়ার কারণে রাজ্যে বহু এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ফলে ব্যাপক ব্ল্যাকআউট হয়েছে। রবিবার স্থানীয় সময় সকাল ৯টা ৩০ মিনিট পর্যন্ত ৩২,০০০টি সম্পত্তি বিদ্যুৎ বিচ্ছিন্ন ছিল।

টেলস্ট্রা, অস্ট্রেলিয়ার বৃহত্তম টেলিকমিউনিকেশন কোম্পানি রিপোর্ট করেছে যে, তাসমানিয়ার ৩৮টি নেটওয়ার্ক সাইট বিদ্যুৎবিহীন ছিল। যার ফলে মোবাইল নেটওয়ার্ক-এর বিভ্রাট হয়। রবিবার, দক্ষিণ উপকূলে হুওন উপত্যকা অঞ্চলের বাসিন্দাদের একটি বড় জল শোধনাগার বিদ্যুৎ বিভ্রাটের কারণে বন্ধ হয়ে যায়। ফলে স্থানীয় বাসিন্দাদের প্রয়োজনীয় জল সংরক্ষণ করতে বলা হয়।

জানা গিয়েছে, প্রতি ঘন্টায় ১০০ কিলোমিটারের বেশি বাতাসের কারণে আসে এবং ভারী বর্ষণের জেরে তাসমানিয়া ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। যদিও জনসংখ্যা এবং এলাকা অনুসারে অস্ট্রেলিয়ার মধ্যে এটিই ছয়টি রাজ্যের মধ্যে সবচেয়ে ছোট। অস্ট্রেলিয়ার ব্যুরো অফ মেটিওরোলজির একজন সিনিয়র আবহাওয়াবিদ সারাহ স্কুলি অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন টেলিভিশনকে বলেছেন যে, শনিবার রাতে দক্ষিণ তাসমানিয়ায় প্রবাহিত নজির সৃষ্টিকারী এই বায়ুপ্রবাহ ৩ ক্যাটাগরির ক্রান্তীয় ঘূর্ণিঝড়ের সমতুল্য শক্তিশালী। তিনি বলেন, ডেরওয়েন্ট নদীর জলে বড়সড় বন্যা কবলিত হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

প্রসঙ্গত অস্ট্রেলিয়ার মূল ভূখন্ডে অবস্থিত তাসমানিয়া এবং ভিক্টোরিয়া রাজ্যের মধ্যে শক্তিশালী বাতাসের কারণে শনিবার রাতে একটি ফেরি ট্রিপ বাতিল করে।  রবিবার সকাল পর্যন্ত, তাসমানিয়ার রাজধানী এবং বৃহত্তম শহর হোবার্টের বিমানবন্দর থেকে ফ্লাইটগুলি এখনও চালু রয়েছে। এই বিমান পরিষেবা স্থগিত হবে বলে মনে হয়নি।