• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

ট্রাম্পের দলের অনুষ্ঠানস্থলে হামলা, অস্ত্রধারী কৃষ্ণাঙ্গকে গুলি করে মারল পুলিশ 

ওয়াশিংটন, ১৭ জুলাই – আমেরিকায় রিপাবলিকান পার্টির রাজনৈতিক কর্মসূচি স্থলকে ফের নিশানা করল এক সন্দেহভাজন ব্যক্তি। দু’হাতে দু’টি ছুরি নিয়ে এক কৃষ্ণাঙ্গ ঘোরাফেরা করছিলেন ওই কর্মসূচীস্থলের আশেপাশে। হঠাৎই সামনের দিকে এগিয়ে আসা এক ব্যক্তির উপর হামলা । এলাকার নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশবাহিনী বিষয়টি খেয়াল করতেই ছুটে গিয়ে ওই হামলা রুখতে পর পর গুলি চালায় সন্দেহভাজন কৃষ্ণাঙ্গকে লক্ষ্য করে। ঘটনাস্থলেই

ওয়াশিংটন, ১৭ জুলাই – আমেরিকায় রিপাবলিকান পার্টির রাজনৈতিক কর্মসূচি স্থলকে ফের নিশানা করল এক সন্দেহভাজন ব্যক্তি। দু’হাতে দু’টি ছুরি নিয়ে এক কৃষ্ণাঙ্গ ঘোরাফেরা করছিলেন ওই কর্মসূচীস্থলের আশেপাশে। হঠাৎই সামনের দিকে এগিয়ে আসা এক ব্যক্তির উপর হামলা । এলাকার নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশবাহিনী বিষয়টি খেয়াল করতেই ছুটে গিয়ে ওই হামলা রুখতে পর পর গুলি চালায় সন্দেহভাজন কৃষ্ণাঙ্গকে লক্ষ্য করে। ঘটনাস্থলেই মৃত্যু হয় ওই সন্দেভাজন ব্যক্তির ।

 

১৪ জুলাই, গত রবিবার আমেরিকার প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে লক্ষ্য করে গুলি চালান এক আততায়ী। এবার তাঁর দল রিপাবলিকান পার্টির অনুষ্ঠানস্থলের সামনে এক অস্ত্রধারী হামলাকারীকে নিকেশ করা হল। পর পর এমন ঘটনায় ট্রাম্পের ‘রাজনৈতিক ফায়দা’ হবে বলে মনে করছেন অনেকেই । পুলিশ জানিয়েছে, বছর ৪৩-এর হামলাকারী ওই কৃষ্ণাঙ্গ একজন ভবঘুরে। নাম স্যাম্যুয়েল শার্প। তাঁর আত্মীয়েরাই মৃতদেহ দেখে শনাক্ত করেন তাঁকে। তাঁর কাছ থেকে দু’টি ধারালো ছুরিও উদ্ধার করেছে পুলিশ। তবে স্যাম্যুয়েল কী উদ্দেশ্য নিয়ে রিপাবলিকান পার্টির ওই অনুষ্ঠানস্থলের বাইরে ছুরি হাতে ঘোরাফেরা করছিলেন, তা জানা যায়নি।

আমেরিকার উইসকনসিনের মিলওয়াকিতে রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলন শুরু হয়েছে সোমবার থেকে। মঙ্গলবারও সেই কর্মসূচি চলছিল।মিলওয়াউকির পুলিশ প্রধান জেফ্রি নরম্যান জানিয়েছেন, ট্রাম্পের উপর হামলার ঘটনার পর ওই সম্মেলনের নিরাপত্তা নিয়ে বাড়তি সতর্কতা ছিল। কর্মসূচিস্থলের বাইরে মোতায়েন ছিল পুলিশবাহিনী। তারা স্যাম্যুয়েলের সঙ্গে এক ব্যক্তির বচসা হতে দেখে এগিয়ে যায়। স্যাম্যুয়েলকে হুমকি দিতেও দেখা যায় । পুলিশ জানিয়েছে, তারা প্রথমে স্যাম্যুয়েলকে অস্ত্র ফেলে দিতে বলে। কিন্তু তিনি সেই নির্দেশ না মেনে ছুরি হাতে চড়াও হন সামনে দাঁড়িয়ে থাকা ব্যক্তির উপর। তাঁর প্রাণ বাঁচাতেই পুলিশ গুলি চালাতে বাধ্য হয় ।

স্যাম্যুয়েলের আত্মীয়দের অভিযোগ, ‘‘পুলিশ আমাদের এলাকায় এসে আমাদের লোককে গুলি করে মারল ।  পুলিশের কাজ কি এখন লোককে গুলি করে বেড়ানো?’’ ওই এলাকায় তাঁবু টাঙিয়ে বহু ভবঘুরে বসবাস করেন। মঙ্গলবার এই ঘটনা ঘটার পর  তাঁরা সকলে একত্রিত হয়ে পুলিশের বিরুদ্ধে বিক্ষোভ দেখান।