• facebook
  • twitter
Friday, 18 October, 2024

উত্তপ্ত পাকিস্তানের বালুচিস্তান সীমান্ত, ইরানের সেনার গুলিতে নিহত অন্ততপক্ষে ৪ জন, আহত ২

বালুচিস্তান, ৩০ মে –  ফের উত্তপ্ত পাকিস্তানের বালুচিস্তান সীমান্ত। সীমান্তবর্তী শহরে ইরানের সেনাবাহিনীর গুলিতে প্রাণ হারিয়েছেন অন্ততপক্ষে ৪ জন, আহত ২। ইসলামাবাদের অভিযোগ, কোনওরকম উস্কানি ছাড়াই একটি গাড়ি লক্ষ্য করে নির্বিচারে গুলি চালায় ইরানি সেনা। তাতেই মৃত্যু হয় নিরীহ বাসিন্দাদের। বিশ্লেষকদের মতে, এই ঘটনাকে কেন্দ্র করে বড় সংঘাতে জড়াতে পারে পাকিস্তান এবং ইরান।    বুধবার রাতে

বালুচিস্তান, ৩০ মে –  ফের উত্তপ্ত পাকিস্তানের বালুচিস্তান সীমান্ত। সীমান্তবর্তী শহরে ইরানের সেনাবাহিনীর গুলিতে প্রাণ হারিয়েছেন অন্ততপক্ষে ৪ জন, আহত ২। ইসলামাবাদের অভিযোগ, কোনওরকম উস্কানি ছাড়াই একটি গাড়ি লক্ষ্য করে নির্বিচারে গুলি চালায় ইরানি সেনা। তাতেই মৃত্যু হয় নিরীহ বাসিন্দাদের। বিশ্লেষকদের মতে, এই ঘটনাকে কেন্দ্র করে বড় সংঘাতে জড়াতে পারে পাকিস্তান এবং ইরান। 

 
বুধবার রাতে ঘটনাটি ঘটে মাশকিল বাচা রাই শহরে। সীমান্তবর্তী এই অঞ্চল বালুচিস্তানের অশান্ত এলাকাগুলোর মধ্যে অন্যতম।পাকিস্তান এবং ইরান – দুই দেশের নিরাপত্তার দিক থেকেও যথেষ্ট গুরুত্বপূর্ণ। সংবাদ সংস্থা সূত্রে খবর, এদিন ওই শহরে একটি গাড়ি লক্ষ্য করে গুলি চালায় ইরানি ফৌজ। তাতে মৃত্যু হয় ৪ জন স্থানীয় মানুষের। গুরুতর জখম হন ২ জন, তাঁরা  হাসপাতালে চিকিৎসাধীন । তবে ঠিক কী কারণে গুলি চালানো হয় তা নিয়ে ইরানের তরফে এখনও কিছু জানানো হয়নি। গুলিবর্ষণের ঘটনার পর ইসলামিক দেশটির সেনার সঙ্গে যোগাযোগ করেছে পাক সেনা। ফলে ফের দুদেশের মধ্যে চাপানউতোর শুরু হয়েছে। যার উপর এখন নজর রয়েছে কূটনৈতিক মহলের।
 
চলতি বছরের জানুয়ারি মাসে পাকিস্তানের জেহাদি ডেরায় মিসাইল ও ড্রোন হামলা চালায় ইরান। পাকিস্তানের সবথেকে বড় প্রদেশ বালুচিস্তানে জেহাদি সংগঠন জইশ আল আদলের ঘাঁটি গুঁড়িয়ে দেয় ইরানের এলিট রেভোলিউশনারি গার্ড। এই হামলার পিছনে তেহরানের যুক্তি ছিল নিরাপত্তা ও সন্ত্রাস দমনে অভিযান চালানো হয়। তার দুদিনের মধ্যেই পালটা হামলা চালায় পাক ফৌজ। একই যুক্তিতে  ইরানে বালুচ বিদ্রোহীদের উপর হামলা চালায় ইসলামাবাদ। দুই দেশের ওই সংঘর্ষে দুই শিশু-সহ ১১ জনের মৃত্যু হয়।