• facebook
  • twitter
Friday, 18 October, 2024

কিয়েভের শিশু হাসপাতাল-সহ একাধিক জায়গার রাশিয়ার হামলা , মৃত কমপক্ষে ২৪ 

কিয়েভ, ৮ জুলাই – সোমবার ইউক্রেনের একাধিক জায়গায় রাশিয়ার মিসাইল হামলায় নিহতের সংখ্যা ২৪। হামলার নিশানায় ছিল এক শিশু হাসপাতালও। ইউক্রেনের রাজধানী কিয়েভের অভিযোগ, শিশু হাসপাতাল লক্ষ্য করে ওই হামলা চালানো হয়।  ক্ষতিগ্রস্ত হয়  আশেপাশের বহু বাড়িও  । এই মুহূর্তে নিরাপত্তা সংক্রান্ত চুক্তির কারণে পোল্যান্ডে রয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সেখান থেকেই তিনি হুঁশিয়ারি দেন , এধরনের হামলার

কিয়েভ, ৮ জুলাই – সোমবার ইউক্রেনের একাধিক জায়গায় রাশিয়ার মিসাইল হামলায় নিহতের সংখ্যা ২৪। হামলার নিশানায় ছিল এক শিশু হাসপাতালও। ইউক্রেনের রাজধানী কিয়েভের অভিযোগ, শিশু হাসপাতাল লক্ষ্য করে ওই হামলা চালানো হয়।  ক্ষতিগ্রস্ত হয়  আশেপাশের বহু বাড়িও  । এই মুহূর্তে নিরাপত্তা সংক্রান্ত চুক্তির কারণে পোল্যান্ডে রয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সেখান থেকেই তিনি হুঁশিয়ারি দেন , এধরনের হামলার ফল রাশিয়াকেও ভোগ করতে হবে ।

 
ইউক্রেনের স্বাস্থ্যমন্ত্রী ভিক্টর লায়াশকো জানিয়েছেন, মিসাইল হামলা ও বিস্ফোরণে ক্যানসার এবং ইনটেনসিভ কেয়ার ওয়ার্ড সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। যাদের চিকিৎসা চলছিল, সঙ্গে সঙ্গে তাদের বের করে দেওয়া হয়। সোশাল মিডিয়ায় প্রকাশিত ছবিতে দেখা যায় , ব্যান্ডেজ বাঁধা অবস্থায় মা-বাবার কোলে হাসপাতালের বাইরে বসে রয়েছে শিশুরা। কিয়েভের মেয়রের দাবি, যুদ্ধে এখনও পর্যন্ত এটাই সবচেয়ে ভয়াবহ ও নিন্দনীয় হামলা। যেখানে শিশু হাসপাতালকে টার্গেট করা হয়েছে। সবমিলিয়ে, সোমবারের এই হামলা ইউক্রেন-রাশিয়া যুদ্ধের আঁচ আরও বাড়িয়ে তুলল বলে মনে করা হচ্ছে।  ।

 
রাশিয়া- ইউক্রেন যুদ্ধ দুই বছরের বেশি সময় ধরে চলছে। দুই বন্ধু দেশের টানাপোড়েনে খানিকটা নিরপেক্ষ অবস্থান নিয়েছে ভারত। ভারতের পরামর্শ,  আলোচনা, সমঝোতার মাধ্যমে যুদ্ধ থামুক। আর এই অশান্ত পরিস্থিতির মাঝেই  সোমবার রাশিয়া সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই দিনেই  ইউক্রেনের উপর ধারাবাহিক ক্ষেপণাস্ত্র হামলার অভিযোগ। জানা গেছে, কিয়েভ, নিপ্রো, স্লোভিয়ানস্ক, ক্রামাতোরস্ক, ক্রিভি রি – একাধিক শহরে হামলা চলেছে। শেষোক্ত শহরটি খোদ প্রেসিডেন্টের বাড়ি। এই আক্রমণে কমপক্ষে ২৪ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। তবে ওখমাদিতের শিশু হাসপাতালের  হামলা সবচেয়ে ভয়াবহ। হাসপাতালটি ভেঙে পড়েছে। প্রেসিডেন্ট জানিয়েছেন, ধ্বংসস্তূপের নিচে অনেকে আটকে রয়েছেন । সেই সব স্তূপ সরিয়ে উদ্ধারের চেষ্টা চলছে ।