সুস্থ হয়েও দক্ষিন কোরিয়ায় ফের করোনা আক্রান্ত ৫১

প্রতিকি ছবি (File Photo: iStock)

বিশেষজ্ঞরা বলেন, কোনও ভাইরাস শরীরে দ্বিতীয় বার বাসা বাঁধতে পারে না। কারণ, শরীরে অ্যান্টিবডি তৈরি হয়। যা দ্বিতীয়বার ওই ভাইরাসকে শরীরে ধারেকাছে ঘেঁষতে দেয় না। সেই তত্ত্বকে কাজে লাগিয়ে সেরে ওঠা ব্যক্তিদের শরীর থেকে অ্যান্টিবডি নিয়ে, করোনার মোকাবিলা করার রাস্তা খুঁজছেন বিজ্ঞানীরা। তারই মধ্যে আর এক অঘটনের খবর দিল দক্ষিণ কোরিয়া।

করোনাভাইরাসের মতিগতি যে চিকিৎসকেরাও বুঝে উঠতে পারছে না, তা এর আগে অনেকেই স্বীকার করেছে। কিন্তু দক্ষিণ কোরিয়ায় করোনা থেকে সম্পূর্ণ সেরে উঠেও, কয়েক দিনের মধ্যে ফের নতুন করে সংক্রমণ বাধিয়ে বসেছেন ৫১ জন।

কয়েক বার রিপোর্ট নেগেটিভ আসার পরেই ওই রোগীদের বাড়িতে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু, দ্বিতীয়বার কী করে তারা আক্রান্ত হলেন, সেই উত্তর হাতড়াচ্ছেন কোরিয়ান বিশেষজ্ঞরা।


বিশ্বের যে ক’টি দেশ করোনার মোকাবিলায় সফল, তাদের মধ্যে অগ্রগণ্য দক্ষিণ কোরিয়া। তাদের তৈরি করোনা কিটের চাহিদাও রয়েছে। দক্ষিণ কোরিয়ার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তরফে বৃহস্পতিবার সতর্ক করে বলা হয়েছে, করোনাভাইরাস একই ব্যক্তিকে দ্বিতীয়বার আক্রমণ করতে পারে। করোনা আক্রান্ত ৫১ জন সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠার পরেও যে পুনরায় আক্রান্ত হয়েছেন, তা জানানো হয়।

কোরিয়ান বিশেষজ্ঞরা আরও যেটা লক্ষ করছে, একদিন রিপোর্ট নেগেটিভ এলেও, পরদিন সেই ব্যক্তিরই রিপোর্ট আবার পজিটিভ আসছে। এ বিষয়েও সকলের সতর্ক হওয়া উচিত বলে মনে করে দক্ষিণ কোরিয়া। দক্ষিণ কোরিয়ায় এ পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ২০৪ হাজার। সবমিলিয়ে ২০৪ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়ে উঠেছেন ৬ হাজার ৯৭৩ জন।