• facebook
  • twitter
Monday, 16 September, 2024

আমেরিকায় নিজের ফ্ল্যাটে মিলল পাঁচবারের অলিম্পিয়ানের নিথর দেহ

পুলিশের প্রাথমিক অনুমান, গলায় খাবার আটকে মৃত্যু হয়েছে তার

ভেনেজুয়েলার বাসিন্দা ড্যানিয়েলা চিরিনোস দেশের হয়ে পাঁচবার অলিম্পিক গেমসে খেলেছেন। ইতিহাসে অন্যতম তারকা এই সাইক্লিস্ট । সেই ড্যানিয়েলের  মৃতদেহ উদ্ধার হল আমেরিকাতে তাঁর অ্যাপার্টমেন্ট থেকেই। পুলিশের প্রাথমিক অনুমান, গলায় খাবার আটকে মৃত্যু হয়েছে তার। কারণ তাঁর খাদ্যনালিতে সলিড খাবারের উপস্থিতি পাওয়া গিয়েছে।

আমেরিকার লাস ভেগাসে তিনি নিজের অ্যাপার্টমেন্টে থাকতেন। সেখান থেকেই উদ্ধার হয়েছে তাঁর মৃতদেহ। তবে দেহ উদ্ধারের বেশ কিছুদিন আগে তাঁর মৃত্যু ঘটেছে বলে অনুমান পুলিশের । বিশেষজ্ঞদের মতে সম্ভবত ১১ আগস্ট মারা গিয়েছেন তিনি।

উল্লেখ্য, ৫০ বছর বয়সী এই অলিম্পিয়ান ইতিমধ্যেই সাইক্লিংয়ের জগত থেকে অবসর নিয়েছেন। লাস ভেগাসে একটি হোটেলে কাজ করতেন। সেখানে তিনি কাজে যোগ দেননি তাঁর রোস্টার মতন। এরপরেই তাঁর খোঁজ পড়ে। তার অ্যাপার্টমেন্টে যাওয়া হয়। সেখান থেকেই উদ্ধার হয় তাঁর প্রাণহীন নিথর দেহ।

প্রসঙ্গত ১৯৯২ বার্সেলোনা অলিম্পিক গেমসে অভিষেক হয়েছিল চিরিনোসের। এরপর তিনি ১৯৯৬ আটলান্টা, ২০০০ সিডনি, ২০০৪ এথেন্স এবং ২০১২ লন্ডন অলিম্পিক গেমসে দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। ২০০২ সালে তিনি সেন্ট্রাল আমেরিকান গেমস এবং ক্যারিবিয়ান গেমসে সোনা জিতেছিলেন।

পাশাপাশি ভেনেজুয়েলার ঘরোয়া রাজনীতির ক্ষেত্রেও তিনি সক্রিয় ছিলেন যথেষ্ট। প্রাক্তন সভাপতি হুগোকেও একহাত নিয়েছিলেন তিনি। তাঁর অভিযোগ ছিল হুগো সাভেজ এবং ক্রীড়ামন্ত্রী হেক্টর রদ্রিগেজ বাস্তবে অস্তিত্ব নেই এমন রেসিং ড্রাইভারের নামে টাকা দেশ থেকে চালান করা হত। ২০১৩ সালে ভেনেজুয়েলাতে নব নির্বাচিত দেশের প্রেসিডেন্ট  নিকোলাস মাদুরোকে সৈরাচারী বলে দেশে ঢোকার  ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি হয় তার ওপর । এর পরেই লাস ভেগাসের হোটেলে কাজ শুরু করেন তিনি।