• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

৪ কোটি টাকা বরাদ্দ বাংলাদেশের দুর্গাপুজোয়

পুজোর দিনগুলিতে আজানের পাঁচ মিনিট আগে থেকে মাইক, ঢাক বা অন্য বাদ্যযন্ত্রের ব্যবহার বন্ধ রাখতে হবে। নামাজের শেষে তা আবার চালু করা যাবে। এবছর বাংলাদেশে দুর্গাপুজো মণ্ডপের সংখ্যা প্রায় ৩২ হাজার হবে বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশের দুর্গাপুজোয় বরাবরই আর্থিক অনুদান দিত শেখ হাসিনা সরকার। পালাবদলের পর এখন সেখানে রয়েছে অন্তর্বর্তী সরকার। এই সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, বাংলাদেশে যাতে শান্তিপূর্ণভাবে দুর্গাপুজোর আয়োজন করা যায়, সেবিষয়ে সমস্ত পদক্ষেপ করা হবে। দুর্গাপুজোয় কীভাবে নিরাপত্তা বজায় রাখা সম্ভব, তা নিয়ে বাংলাদেশ স্বরাষ্ট্র মন্ত্রকে একটি বৈঠক হয়। বৈঠক শেষে স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল মুহাম্মদ জাহাঙ্গীর আলম চৌধুরী জানান, দুর্গাপুজোর জন্য এবার আর্থিক বরাদ্দ বাড়িয়ে চার কোটি টাকা করা হয়েছে। তা আগেকার বরাদ্দের তুলনায় প্রায় দ্বিগুণ বলে তিনি জানিয়েছেন।

তিনি আরও জানান, নিরাপত্তার জন্য সাময়িক ভিত্তিতে পুজোয় স্বেচ্ছাসেবক নিয়োগ করা হবে। এছাড়াও পুজোর দিনগুলিতে আজানের পাঁচ মিনিট আগে থেকে মাইক, ঢাক বা অন্য বাদ্যযন্ত্রের ব্যবহার বন্ধ রাখতে হবে। নামাজের শেষে তা আবার চালু করা যাবে। এবছর বাংলাদেশে দুর্গাপুজো মণ্ডপের সংখ্যা প্রায় ৩২ হাজার হবে বলে মনে করা হচ্ছে। আইনশৃঙ্খলা বজায় রাখতে পর্যাপ্ত পুলিশ প্রহরার ব্যবস্থা থাকবে। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে আইপি ক্যামেরার মাধ্যমেও নজরদারি চালানো হবে।