• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

ক্লাস চলাকালীন নাইজেরিয়ায় স্কুল ধসে মৃত্যু ২২ জন পড়ুয়ার, জখম ১৩০ 

আবুজা, ১৩ জুলাই – ক্লাস চলাকালীন নাইজেরিয়ায় স্কুল ধসে পড়ে মৃত্যু হয়েছে অন্তত ২২ জন পড়ুয়া, আহত বহু। গুরুতর জখমদের চিকিৎসা চলছে হাসপাতালে। ফলে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা। ধ্বংসস্তূপের নিচে এখনও আটকে প্রায় একশোর কাছাকাছি পড়ুয়া। তাদের আর্তনাদও শোনা যায়  ধ্বংসস্তূপের নিচ থেকে। দুর্ঘটনার পরই জোরকদমে জোরকদমে শুরু হয় উদ্ধারকাজ।     সংবাদ

আবুজা, ১৩ জুলাই – ক্লাস চলাকালীন নাইজেরিয়ায় স্কুল ধসে পড়ে মৃত্যু হয়েছে অন্তত ২২ জন পড়ুয়া, আহত বহু। গুরুতর জখমদের চিকিৎসা চলছে হাসপাতালে। ফলে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা। ধ্বংসস্তূপের নিচে এখনও আটকে প্রায় একশোর কাছাকাছি পড়ুয়া। তাদের আর্তনাদও শোনা যায়  ধ্বংসস্তূপের নিচ থেকে। দুর্ঘটনার পরই জোরকদমে জোরকদমে শুরু হয় উদ্ধারকাজ।  
 
সংবাদ সংস্থা সূত্রে খবর, স্থানীয় সময় শুক্রবার দুর্ঘটনাটি ঘটে মধ্য নাইজেরিয়ার প্লেটু রাজ্যে। এদিন ক্লাস চলাকালীন হুড়মুড়িয়ে ধসে পড়ে দোতলা স্কুলটি। সেই সময় সেখানে ছিল প্রায় দুশো ছাত্রছাত্রী। দুর্ঘটনার পরই ছুটে আসেন স্থানীয়রা। দ্রুত সেখানে পৌঁছয় উদ্ধারকারী দল, পুলিশ ও  দমকলবাহিনী। শুরু হয় উদ্ধারকাজ। এখনও পর্যন্ত এই ঘটনায় ২২ জনের মৃত্যুর খবর মিলেছে। এদের মধ্যে বেশিরভাগেরই বয়স পনেরো কিংবা তার নিচে। আহতের সংখ্যা ৭০-এর উপরে। উদ্ধারকারীরা জানান,   ধ্বংসস্তূপের নিচে একশোর কাছাকাছি মানুষের আটকে থাকার আশঙ্কা রয়েছে। সেখান থেকে ভেসে আসছে পড়ুয়াদের আর্তনাদ।
 
এই দুর্ঘটনা নিয়ে নাইজেরিয়ার ন্যাশনাল এমারজেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি জানিয়েছে,”আহতদের সবসরকম চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। এখন চিকিৎসার জন্য হাসপাতালগুলোকে কোনওরকম প্রামাণ্য নথি অর্থ না নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।” এদিকে, এই ঘটনায় স্কুলের দুর্বল পরিকাঠামোকেই দুষছে স্থানীয় প্রশাসন। জানা গিয়েছে, ওই স্কুলটি একটি নদীর তীরের খুব কাছে ছিল । সুরক্ষার কথা মাথায় রেখে প্রশাসনের তরফে এই ধরনের স্কুল বন্ধ করে দেওয়ার আবেদন জানানো হয়েছে। এই মুহূর্তে দুর্ঘটনাস্থলে রয়েছেন আটকে থাকা পড়ুয়াদের উদ্বিগ্ন অভিভাবকরা।
 
প্রাথমিকভাবে জানা গেছে, বিল্ডিংয়ের দুর্বল পরিকাঠামো ছাড়াও খারাপ আবহাওয়াও স্কুলটি ভেঙে পড়ার অন্যতম কারণ হতে পারে।  গত কয়েকদিন ধরেই সেখানে প্রবল ঝড় বৃষ্টি চলছে। প্রসঙ্গত উল্লেখ্য, নাইজেরিয়ায় বহু বাড়ি দুর্বল হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন। সরকারি হিসেবে সংখ্যাটি ২২০ হলেও বেসরকারি সূত্রে খবর এই সংখ্যা ৬০০র-ও বেশি।