রাশিয়ার দাগেস্তানে জঙ্গি হামলায় মৃত ১৫, জখম বহু 

মস্কো, ২৪ জুন – ভয়াবহ জঙ্গি হামলার কবলে রাশিয়া।  উত্তর কোরিয়া সফর সেরে ভ্লাদিমির পুতিন দেশে ফেরার পরই একাধিক ধর্মীয় স্থানে হামলাকারীদের হানায় মৃত্যু হল অন্তত ১৫ জনের। মৃতদের তালিকায় রয়েছেন এক ধর্মগুরু, পুলিশ ও সাধারণ নাগরিক। রাশিয়ার দক্ষিণাংশের দাগেস্তান প্রদেশের এক ইহুদী উপাসনালয় এবং একটি গির্জায় একইসঙ্গে হামলা চালায় বন্দুকবাজের দল। জখম হয়েছেন কমপক্ষে ২৫ জন। পুলিশের পালটা হামলায় মৃত্যু হয়েছে ৬ হামলাকারীর। বাকিদের খোঁজে তল্লাশি চলছে। এক ভিডিও বার্তায় হামলার খবর নিশ্চিত করেন দাগেস্তানের গভর্নর। আগামী তিনদিন দাগেস্তান প্রদেশে রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা করেছেন তিনি।

রবিবার দাগেস্তানের একাধিক জায়গায় বন্দুকবাজের হামলা ঘটে। হামলার কবলে পড়ে সিনাগগ , চার্চ ও পুলিশ পোস্ট। প্রাথমিকভাবে ৯ জনের মৃত্যুর খবর মিলেছিল। পরে ধীরে ধীরে তা বাড়তে থাকে। শেষ খবর পাওয়া খবরে জানা যায় পুলিশকর্মী-সহ ১৫ জন প্রাণ হারিয়েছেন। মৃতের তালিকায় রয়েছেন অর্থোডক্স চার্চের ধর্মগুরুও। রবিবার দাগেস্তান এলাকায় খ্রিস্টানদের এক ধর্মীয় উৎসব চলাকালীন হামলা চলে। সিসিটিভি ফুটেজ অনুযায়ী, গাঢ় রঙের পোশাক পরে একদল বন্দুকবাজ প্রথমে পুলিশ পোস্টে হামলা চালায়। অন্যদিকে, সিনাগগ ও চার্চে ঢুকে আরেকদল হামলাকারী আগুন জ্বালিয়ে দেয়। পুলিশও পালটা অভিযানে নেমে ৬ সন্ত্রাসবাদীকে নিকেশ করে বলে খবর। এদের মধ্যে বাবা ও দুই ছেলে রয়েছে। তবে বন্দুকবাজদের পরিচয় এখনও জানা যায়নি।
 
দাগেস্তানের গভর্নর সের্গেই মিলোকভ সোমবার সকালে এক ভিডিও বার্তায় হামলা ও মৃত্যুর কথা জানিয়েছেন। সোম, মঙ্গল ও বুধবার তিনদিন রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। রাশিয়ার ইতিহাসে সন্ত্রাসের বড় নজির বলেই মত ওয়াকিবহাল মহলের।
 
এই ঘটনাকে কেন্দ্র করে আতঙ্কের পরিবেশ উত্তর ককেশাসের ক্যাস্পিয়ান সাগর লাগোয়া দাগেস্তানে। মুসলিম প্রধান এই এলাকা রাশিয়ার অন্যতম দরিদ্র অঞ্চল। গত কয়েক বছরে বার বার ইসলাম বিদ্বেষের শিকার হয়েছে।