• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

ইউক্রেনের আক্রমণে ধূলিসাৎ বহুতল, রুশ শহর বেলগোরোডে মৃত ১৫ 

মস্কো, ১৩ মে – অব্যাহত রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। কখনও রাশিয়ায় আক্রমণে ধার বাড়ায় ইউক্রেন , কখনো আবার ইউক্রেন আক্রমণে ধার বাড়ায় রাশিয়া। রুশ হামলার মোকাবিলা করা খুব একটা সহজ হচ্ছে না কিয়েভের পক্ষে। কিন্তু রাশিয়ার বুকে আক্রমণ জারি রেখেছে ইউক্রেনীয় ফৌজ। এবার রুশ শহর বেলগোরোডের একটি বহুতলে আছড়ে পড়েছে ইউক্রেনের মিসাইল, যা এখনও পর্যন্ত প্রাণ নিয়েছে কমপক্ষে ১৫

BELGOROD, RUSSIA - MAY 12: A view of a collapsed apartment after a missile strike in Belgorod, Russia on May 12, 2024. Russia said on Sunday that a Ukrainian missile strike on an apartment building in the city of Belgorod injured 19 people. (Photo by Emil Leegunov/Anadolu via Getty Images)

মস্কো, ১৩ মে – অব্যাহত রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। কখনও রাশিয়ায় আক্রমণে ধার বাড়ায় ইউক্রেন , কখনো আবার ইউক্রেন আক্রমণে ধার বাড়ায় রাশিয়া। রুশ হামলার মোকাবিলা করা খুব একটা সহজ হচ্ছে না কিয়েভের পক্ষে। কিন্তু রাশিয়ার বুকে আক্রমণ জারি রেখেছে ইউক্রেনীয় ফৌজ। এবার রুশ শহর বেলগোরোডের একটি বহুতলে আছড়ে পড়েছে ইউক্রেনের মিসাইল, যা এখনও পর্যন্ত প্রাণ নিয়েছে কমপক্ষে ১৫ জনের।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দুবছর পেরিয়ে গেছে।দুই দেশেই ক্রমশই বাড়ছে মৃত্যুর সংখ্যা। এরই মাঝে সোমবার রাশিয়ার দক্ষিণ-পশ্চিম শহর বেলগোরোডের এক বহুতলে আছড়ে পড়ে ইউক্রেনের মিসাইল। হুড়মুড় করে ভেঙে পড়ে ১০ তলা বিল্ডিং। এই অভিযোগ এনে রাশিয়ার আপদকালীন দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, ‘সোমবার বেলগোরোড শহরে হামলা চালিয়েছে ইউক্রেন। একটি বহুতলে আছড়ে পড়ে মিসাইল। দুর্ভাগ্যজনকভাবে এই ঘটনায় আমরা ১৫ জনকে হারিয়েছি। ধ্বংসস্তূপ সরিয়ে ২ শিশু-সহ ১৭ জনকে উদ্ধার করা হয়েছে। আহতদের চিকিৎসা চলছে।’
 
এদিকে, ইউক্রেনের এই হামলা প্রসঙ্গে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, এদিন বেলগোরোড শহরের দিকে ইউক্রেনের বেশ কয়েকটি রকেট ধেয়ে আসে। কিন্তু এয়ার ডিফেন্স সিস্টেম সেসব  ধ্বংস করে দেয়। অন্য এক অঞ্চলে ইউক্রেনের দুটি ড্রোন গুলি করে নামানো হয়। যদিও এখনও পর্যন্ত এই হামলা নিয়ে মুখ খোলেনি কিয়েভ।
 
উল্লেখ্যযোগ্য যে, বেশ কিছুদিন ধরে রাশিয়ার বিরুদ্ধে লড়াই করতে রণক্ষেত্রে বেশ বেগ পেতে হচ্ছে কিয়েভকে। মস্কোর হামলায় যে প্রাণহানি ঘটছে তার জন্য নিজেদের দুর্বল বায়ু প্রতিরক্ষা ব্যবস্থাকেই দুষছেন ভলোদিমির জেলেনস্কি। বারবার তিনি আমেরিকা-সহ পশ্চিম বিশ্বের কাছে সাহায্যের জন্য আবেদন করছেন। এই পরিস্থিতিতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে বন্ধু মনোভাবাপন্ন আমেরিকা। ফলে সাময়িক স্বস্তিতে ইউক্রেন।
 
সম্প্রতি ৪০০ মিলিয়ন ডলারের যুদ্ধাস্ত্রের প্যাকেজ ঘোষণা করা হয়েছে হোয়াইট হাউসের তরফে। অত্যাধুনিক এয়ার ডিফেন্স সিস্টেম, উচ্চ গতিশীল আর্টিলারি রকেট সিস্টেম, গোলাবারুদ-সহ বিভিন্ন অস্ত্রশ্রস্ত্র রয়েছে এই প্যাকেজে। থাকছে প্রায় দেড় কোটির মতো গোলাগুলি। এরই সঙ্গে সাঁজোয়া গাড়ি, শক্তিশালী মিসাইল, বিপুল পরিমাণ গ্রেনেড দিচ্ছে আমেরিকা। বিশ্লেষকদের মতে, ওয়াশিংটনের থেকে বিপুল সামরিক সাহায্য পাওয়ার পরই আবার রাশিয়ায় আক্রমণের শক্তি বাড়িয়েছে ইউক্রেন।